ঢাকা ও চট্টগ্রামে অ্যাপ নিয়ে সেমিনার

ঢাকা ও চট্টগ্রামে অ্যাপ নিয়ে সেমিনার

eatl_prothomalo_appsতরুণ শিক্ষার্থীদের জন্য আয়োজিত ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৬-এর প্রচারণাপর্বের অংশ হিসেবে সোমবার ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) দুটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। দুই জায়গাতেই দিনব্যাপী আয়োজনে মোবাইল অ্যাপ তৈরির কৌশল সম্পর্কে জানানো হয় শিক্ষার্থীদের।
ইউআইইউর সেমিনারে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য এম রিজওয়ান খান বলেন, ‘একটা ভালো চিন্তা গোটা দেশকে বদলে দিতে পারে। একটি সুন্দর সুযোগ আমরা পেয়েছি, এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা নিজেদের তৈরি করতে পারব। আমরা নিজেরা বড় হব, আমাদের দেশকে বড় করব।’ সেমিনারে বক্তৃতা করেন বিশ্বব্যাংক ঢাকার সিনিয়র অপারেশনাল অফিসার মো. মোখলেসুর রহমান, ইউআইইউর স্টুডেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড ক্যারিয়ার কাউন্সেলিং পরিচালক মনজুরুল হক খান, প্রথম আলোর উপফিচার সম্পাদক পল্লব মোহাইমেনসহ অনেকে।
সেমিনারে অ্যাথিকস অ্যাডভান্সড টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বলেন, ‘একটি অ্যাপ সমাজকে পরিবর্তন করতে পারে।’ সেমিনারের একটি কুইজ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।
চুয়েটের কেন্দ্রীয় মিলনায়তনে বিকেলে অনুষ্ঠিত হয় সেমিনার। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন মাহবুব আবদুল মতিন ভূঁইয়া ও ইএটিএলের প্রধান প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা রাজেশ পালিত। কম্পিউটার কৌশল বিভাগের প্রধান মোহাম্মদ মশিউল হক সেমিনারে সভাপতিত্ব করেন।
বক্তারা বলেন, বিশ্বজুড়ে মুঠোফোনের অ্যাপের বাজার দিন দিন বাড়ছে। এ বিষয়ে দক্ষতা অর্জন করে শিক্ষার্থীরা নিজেদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে পারবেন। সেমিনার শেষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের নিয়ে একটি কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক হিসেবে আছে বিশ্বব্যাংক ও কানাডা, স্ট্র্যাটেজিক পার্টনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, মিডিয়া পার্টনার চ্যানেল আই। প্রতিযোগিতায় অংশ নিতে ৩১ আগস্টের মধ্যে ধারণাপত্র জমা দিতে হবে। বিস্তারিত: www.eatlapps.com।

About Sohel Rana

একটি উত্তর দিন