ঢাকায় ২দিনব্যাপী উদ্যোক্তা সম্মেলন শুরু

ঢাকায় ২দিনব্যাপী উদ্যোক্তা সম্মেলন শুরু

ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে উৎসবমুখর পরিবেশে দেশের সম্ভাবনাময় তরুন ও উদ্ভাবনী উদ্যোক্তাদের নিয়ে ঢাকায় শুরু হলো ২দিনব্যাপী ন্যাশনাল এন্টারপ্রেনার সামিট (নেস) ৩২০০০(বত্রিশ হাজার) এর ও বেশী নিবন্ধিত উদ্যোক্তা এবং ভবিষ্যৎ উদ্যোক্তার নিয়ে সামাজিক উন্নয়ন সংস্থা টিম ইঞ্জিন লিমিটেডের আয়োজনে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২দিনব্যাপী নেস এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

রাইজ ফর জিডিপি গ্রোথ স্লোগানকে সামনে রেখে আয়োজিত এই সন্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিটি সচিব নজরুল ইসলাম খান, ঢাকা চেম্বার অফ কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নেসার মাকসুদ খান, অ্যাসোসিয়েশান অফ মোবাইল টেলিকম অপারেটরস অফ বাংলাদেশের মহাসচিব টি আই এম নুরুল কবির।

NES_Photo2

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন “মূলত বাংলাদেশে সম্ভবনাময় ব্যবসায় উদ্যোগ এবং উদ্যোক্তাকে সঠিক দিকনির্দেশনা এবং জাতীয় অর্থনীতিতে সফল অবদান রাখার মাধমে বাংলাদেশকে মধ্য-আয়ের দেশে পরিনত করতেই এই আয়োজন।”

সময় উপযোগী এমন একটি উদ্যোগ নিয়ে এগিয়ে আসার জন্য সন্মেলনের উদ্যোগতা এবং আয়োজোক প্রতিষ্ঠান টিম ইঞ্জিন লিমিটেডকে ধন্যবাদ জানিয়ে অর্থমন্ত্রী বলেন “এই মহতি উদ্যোগের প্রয়োজনীয়তা এবং যথার্থতা উপলব্ধি করেই অর্থ মন্ত্রনালয় এই সন্মেলনের পৃষ্টপোষকতায় এগিয়ে এসেছে। তিনি আরও আশা করেন আগামী দিনেও এই ধারাবাহিকতা অক্ষুন্ন থাকার পাশাপাশি এর পরিধি আরও বাড়বে।”

সন্মেলনে সারাদেশ থেকে যোগ দিতে আসা এইসব উদ্যোক্তাদের বেশীর ভাগই বয়সে তরুণ। সম্ভাবনাময় এবং উদ্যমী এইসব উদ্যোক্তাদের কেউ কেউ সদ্য পা রেখেছেন ব্যাবসায় অঙ্গনে। আর কেউবা ব্যাতিক্রমি, সৃজনশীল একইসাথে ব্যাপক সম্ভাবনাময় ব্যাবসায়িক পরিকল্পনা মাথায় নিয়ে শুরুর স্বপ্ন দেখছেন।

সবারই আছে দৃপ্ত পদক্ষেপে সামনে এগিয়ে যাওয়ার উদ্যম। আছে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার অমিত সম্ভাবনা। প্রয়োজন শুধু যথাযত পরামর্শ, আর্থিক সহায়তা, ঋণ সুবিধা, ব্যাবিসায়িক প্রতিকূলতা/ প্রতিবন্ধকতা দূরীকরণ ও সামনে এগিয়ে যাওয়ার জন্য তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের প্ল্যাটফর্ম। আর সেই সকল সুবিধা প্রদানের মাধমে এইসকল সম্ভাবনাময় হাজারো তরুণ নতুন উদ্যোক্তাদের সফল উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশের সুযোগ তৈরী করতেই ন্যাশনাল এন্টারপ্রেনার সামিট (নেস) এর আয়োজন।

আয়োজক প্রতিষ্ঠান টিম ইঞ্জিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরী হিমিকা বলেন “ এই সন্মেলন একটি ফ্লাগশিপ ইভেন্ট মাত্র। সন্মেলনে অংশগ্রহণকারী এবং নিবন্ধিত সকল উদ্যোগতাদের বছরব্যাপী ব্যবসায়িক সুবিধা-অসুবিধা, চাহিদা ইত্যাদি নিয়ে আলোচনা, পরামর্শ ও তথ্য বিনিময়ের প্ল্যাটফর্ম তৈরি এবং প্রয়োজনীয় সকল সহায়তা প্রদানের মাধমে তাদের উন্নতি সাধনের পথনির্দেশনা দেয়াই এই উদ্যোগের মূল লক্ষ্য।”

স্বাগত বক্তব্যে হিমিকা আরও জানান “বাংলাদেশের উদ্যোক্তা মনোভাবীদের চিহ্নিত করে তাদেরকে সফল উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশে সহায়তা করার উদ্দেশ্যে এই সম্মেলনটি প্রতি বছর আয়োজন করতে যাচ্ছে টিম ইঞ্জিন লিমিটেড নামক সামাজিক উন্নয়ন সংস্থা।” অর্থ মন্ত্রণালয়ের সরাসরি পৃষ্টপোষকতায় আয়োজিত এই সন্মেলনের সহযোগীতায় রয়েছে উদ্যোক্তা বিকাশ ও উন্নয়নের লক্ষ্যে নিয়োজিত সরকারি–বেসরকারি অনেক প্রতিষ্ঠান।
আইসিটি সচিব নজরুল ইসলাম খান বলেন “একটি দেশের অর্থনৈতিক উন্নতির জন্য উদ্যগতা তৈরির মতো গুরুত্বপূর্ণ বিষয়টি আমাদের দেশে এতদিন উপেক্ষিত ছিল। আমার ভালো লাগছে যে দেরিতে হলেও উদ্যোগটি নেয়া হয়েছে।” তিনি বিশ্বব্যাপী সম্বাবনাময় আইটি সেক্টরে উৎসাহী সৃজনশীল উদ্যোক্তাদের সবরকম সহায়াতার আশ্বাস দেন।

সন্মেলনের অন্যতম সহযোগী ঢাকা চেম্বার অফ কমার্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নেসার মাকসুদ খান বলেন “উদ্যগতা তৈরির মতো গুরুত্ব অনুধাবন করে ঢাকা চেম্বার বাংলাদেশ থেকে প্রাথমিক পর্যায়ে ২০০০ উদ্যগতা তৈরির প্রকল্প হাতে নিয়েছে।“ পাশাপাশি সন্মেলনে যোগ দিতে আসা উদ্যগতাদের প্রয়োজনীয় সকল সহায়াতা করবে বলে জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাসোসিয়েশান অফ মোবাইল টেলিকম অপারেটরস অফ বাংলাদেশের মহাসচিব টি আই এম নুরুল কবির বলেন সামনের দিনগুলোতে এইসব উদ্যেগতাদের জন্য প্রাইভেট-পাবলিক উদ্যেগে নতুন উদ্যেগতাদের জন্য ইনকিউবিশন সেন্টার তৈরির আহবান জানান। তিনি এই বিষয়ে অ্যাসোসিয়েশান অফ মোবাইল টেলিকম অপারেটরস অফ বাংলাদেশের সকল সহজগিতার আশ্বাস দেন।

প্রথমবারের মত আয়োজিত এ সম্মেলনে সফল উদ্যোক্তাদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময়, উদ্যোক্তা হওয়ার প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায়, পুঁজি সংগ্রহ ও ব্যবস্থাপনা, নেটওয়ার্কিং, ব্যবসা পরিকল্পনা ও বাস্তবায়ন ইত্যাদি বিষয়ে সেমিনার, মতবিনিময়ের পাশাপাশি রয়েছে ব্যতীক্রমী উদ্যোক্তাদের নতুন পণ্য বা সেবা প্রদর্শনীর ব্যবস্থা ।

নতুন ও তরুন উদ্যোক্তা এবং উদ্যোগকে পৃষ্টপোষকতা ও উৎসাহ দিতে সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহী, বিশেষজ্ঞ, উদ্যোক্তা, গবেষক, প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপে বক্তব্য রাখবেন।

রাইজ ফর জিডিপি গ্রোথ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সব ধরনের উদ্যোক্তা, প্রতিষ্ঠান, ক্ষুদ্র-মাঝারি সংস্থা, পেশাদার ও বিনিয়োগকারী প্রত্যেকের ব্যবসায়িক সুবিধা-অসুবিধা, চাহিদা ইত্যাদি নিয়ে আলোচনা, পরামর্শ ও তথ্য বিনিময়ের প্ল্যাটফর্ম তৈরি করতেই নেস-এর এই আয়োজন।”

আয়োজক প্রতিষ্ঠান টিম ইঞ্জিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরী হিমিকা বলেন, “উদ্যোক্তাদের পরিপূর্ণভাবে নানা উদ্যোগ ও প্রকল্প প্রদর্শন এবং উন্নতি সাধনের পথনির্দেশনা দিতেই এই আয়োজন। সম্মেলনে প্রথম বারেরমতো “হাট বাজার” নামক প্রদর্শনীতে উদ্যোক্তাদের নতুন পণ্য বা সেবা প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। থাকছে “এন্টারপ্রেনার্স ক্লিনিক” নামে একটি বিশেষ আয়োজন যেখানে উদ্যোক্তারা তাদের কাঙ্খিত বিশেষজ্ঞ (আইন, তথ্যপ্রযুক্তি, বিপনন, পুঁজি সংগ্রহ ইত্যাদি) প্যানেলের সঙ্গে মুখোমুখি পরামর্শ সেবা পাওয়ার অভূতপূর্ব সুযোগ।”

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানটি বিশ্বের ১২৮টি দেশে অনলাইনে সরাসরি সম্প্রচারিত হয়। সম্মেলন চলবে আগামী ০৬ই জুলাই পর্যন্ত।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন