ঢাকায় শুরু হলো তিন দিনব্যাপী ই-বাণিজ্য মেলা

ঢাকায় শুরু হলো তিন দিনব্যাপী ই-বাণিজ্য মেলা

ঢাকায় শুরু হলো তিন দিনব্যাপী ই-বাণিজ্য মেলা

‘ঘরে বসে কেনাকাটার উৎসব’ স্লোগান  নিয়ে আজ থেকে ঢাকায় শুরু হয়েছে দেশের প্রথম ‘ই-বাণিজ্য মেলা-২০১৩’। রাজধানীর শাহবাগ পাবলিক লাইব্রেরি (সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগার) প্রাঙ্গণে আয়োজিত তিন দিনব্যাপী এ মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। তথ্যপ্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন কমপিউটার জগৎ এই ই-বাণিজ্য মেলার আয়োজক। আর সার্বিক তত্ত্বাবধানে রয়েছে ঢাকা জেলা প্রশাসন।

আজ সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি। এসময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব জনাব নজরুল ইসলাম খান, ঢাকা জেলা প্রশাসনের প্রশাসক জনাব শেখ ইউসুফ হারুন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ভারপ্রাপ্ত সভাপতি জনাব শামীম আহসানসহ সংশ্লিষ্ঠরা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি দেশের ই-কমার্সের প্রসারে কমপিউটার জগতের এ উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি বলেন, সরকারী উদ্যোগে ই-কমার্সের প্রসারে আমরা নানা ধরণের উদ্যোগ ইতিপূর্বে নিয়েছি। এখনও এ ক্ষেত্রে যে সমস্যাগুলো আছে সেগুলোর সমাধানেও আমরা উদ্যোগ নিবো। আর ই-কমার্সকে সারাদেশে, প্রতিটি জেলায়-উপজেলায় পৌছে দেয়ার জন্য আমরা কাজ করবো।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব জনাব নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশে ই-কমার্স চালু করার জন্য বাংলাদেশ ব্যাংক অনলাইন পেমেন্টের কাজে অনেক অগ্রসর হয়েছে। এখন যেকোন মানুষ চাইলে অনলাইনেই পছন্দের পণ্য কিনতে পারেন। আমাদেরকে এখন ই-কমার্সের বার্তা সারাদেশে পৌছে দিতে হবে। কমপিউটার জগতের এ উদ্যোগের পাশে আমরা সবসময় থাকবো।

মেলা উপলক্ষে মেলার আহ্বায়ক মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল বলেন, কমপিউটার জগৎ কেবল একটি ম্যাগাজিন নয়, এটি একটি আন্দোলন। ১৯৯১ সাল থেকে দেশে তথ্যপ্রযুক্তির প্রসারে আমরা আন্দোলন করে আসছি। দেশের ই-কমার্সের প্রসারে আমাদের এ উদ্যোগ।

গতকাল মেলার প্রথম দিনেই প্রচুর ভীড় লক্ষ্য করা গেছে। আগ্রহীরা বিভিন্ন স্টলে গিয়ে নিজেদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেছেন।

মেলায় মোট ৪০টি স্টলে ৩৪টি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করবে। মেলা উপলক্ষে পণ্য ও সেবা ক্রেতাদের জন্য বিশেষ সুযোগ যেমন থাকবে, তেমনি এ বিষয়ে সচেতনতা গড়ে তুলতে মেলা প্রাঙ্গণেই তিন দিন মোট পাঁচটি সেমিনারের আয়োজন করা হয়েছে। বেসিস, ক্রিয়েটিভ আইটি, ঢাকা ডিসি অফিস, বিডিওএসএন এবং ডেভসটিম লিমিটেড এ সেমিনারগুলো পরিচালনা করবে।

মেলায় আয়োজকরা জানান, দেশের প্রথম ই-বাণিজ্য মেলার প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে টেলিটক থ্রিজি ও সেল বাজার। সহযোগী পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে এসএসএল কমার্জ ও বিকাশ। মেলার সহযোগী আয়োজক কমজগৎ টেকনোলজিস, অর্পণ কমিউনিকেশন লি:, ওয়ালেটো ও বেসিস।

এ ছাড়া পার্টনার হিসেবে এখনি ডটকম, আজকের ডিল ডটকম; নলেজ পার্টনার হিসেবে বিডিওএসএন, মার্কেটিং পার্টনার হিসেবে ডেভসটিম লিমিটেড, কমিউনিকেশন পার্টনার হিসেবে সফটকল, ব্লগ পার্টনার হিসেবে সামহোয়্যার ইন ব্লগ, ওয়েব পার্টনার হিসেবে বাংলানিউজ২৪ ডটকম, ইন্টারনেট পার্টনার হিসেবে ঢাকাকম, রেডিও পার্টনার হিসেবে ঢাকা এফএম ও টেলিভিশন পার্টনার হিসেবে রয়েছে সময় টেলিভিশন।

তিন দিনের এ মেলায় অংশ নিয়েছে টেলিটক থ্রিজি, সেলবাজার, বিকাশ, এসএসএল কমার্জ, কমপিউটার জগৎ, ডেভসটিম, ওয়ালেটো, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), ওয়েবশহর ডটকম, আজকের ডিল ডটকম, এখনি ডটকম, যেমনখুশি ডটকম, ঢাকা জেলা প্রশাসন, বিডিবাজার২৪ ডটকম, পিসিরেশিও ডটকম, অংকুর আইটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, ইসুফিয়ানা, ম্যাকট্রিক্স সলিউশনস, ই-টেক কর্ণার লিমিটেড, উপহারবিডি ডটকম, স্টার প্রেজেন্টেশন, বিডিহাট ডটকম, বিবাহবিডি ডটকম, এসএসবিসিএল ফ্যাশন ওয়ার্ল্ড, রিয়েলটি এটুজেড ডটকম, রকমারি ডটকম ও দ্য কোডেরো লিমিটেডসহ আরও প্রতিষ্ঠান।

আয়োজকেরা জানান, এবারের মেলাকে সহজে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার জন্য সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের মাধ্যমে মেলার বিভিন্ন আপডেট প্রকাশ করা হচ্ছে। আপডেট পেতে www.facebook.com/ECommerceFair ঠিকানার পেজ লাইক করতে হবে। এ ছাড়া মেলার অফিসিয়াল ওয়েবসাইট www.e-commercefair.com থেকেও জানা যাবে প্রয়োজনীয় তথ্য। মেলাকে ওয়াইফাই জোনে পরিণত করা হয়েছে। তাই দর্শনার্থীরা মেলায় এসে তাদের অভিজ্ঞতাগুলো সহজেই শেয়ার করতে পারছেন বন্ধু ও প্রিয়জনদের সাথে।

উল্লেখ্য, তিন দিনব্যাপী এ মেলার অনুষ্ঠানাদি www.comjagat.com ওয়েবসাইটে ইন্টারনেটে সরাসরি সম্প্রচার করা হচ্ছে। এছাড়া অনুষ্ঠানটি সরাসরি দেখা যাচ্ছে ৭১ টিভিতে।

মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলা সবার জন্য উন্মুক্ত রয়েছে।

সেমিনার

৭ ফেব্রুয়ারি বিকেল ৩.০০ পেমেন্ট গেটওয়ে, আয়োজক বেসিস
৭ ফেব্রুয়ারি বিকেল ৫.৩০ ইনফো গ্রাফিক্স প্রেজেন্টেশন অব ই-কমার্স, আয়োজক ক্রিয়েটিভ আইটি লি:
৮ ফেব্রুয়ারি সকাল ১১.০০ জনগণের দৌড়গোড়ায় ই-সেবা আয়োজক জেলা প্রশাসন, ঢাকা।
৯ ফেব্রুয়ারি সকাল ১১.০০ ইন্টারনেট মার্কেটিং ফর ই-কমার্স আয়োজক ডেভসটিম
৯ ফেব্রুয়ারি বিকাল ৩.০০ ই-বাণিজ্য: গল্প গাঁথা আয়োজক বিডিওএসএন

About blogger - ব্লগার

একটি উত্তর দিন