ঢাকায় তরুণ অনলাইন পেশাজীবীদের সম্মেলন ১৪ নভেম্বর

ঢাকায় তরুণ অনলাইন পেশাজীবীদের সম্মেলন ১৪ নভেম্বর

সামাজিক যোগাযোগ মাধ্যমভিত্তিক গ্রুপ বাংলাদেশ ইন্টারনেট প্রফেশনালস কমিউনিটি (বিআইপিসি) দেশে প্রথমবারের মতো তরুণ অনলাইন পেশাজীবীদের নিয়ে একটি সম্মেলন করতে যাচ্ছে। আগামী ১৪ নভেম্বর রাজধানীর গুলিস্থান মহানগর নাট্য মঞ্চে (কাজী বশির মিলনায়তন) এ সম্মেলন অনুষ্ঠিত হবে। দিনব্যাপী এ সম্মেলনে অনলাইন পেশাজীবীদের পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বেসিস, ইল্যান্স-ওডেস্ক এর উচ্চপদস্থ কর্মকর্তারাসহ তথ্যপ্রযুক্তি খাতের সফল ব্যক্তিত্বরা তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন।

শনিবার বিআইপিসি সম্মেলন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সম্মেলনের আহবায়ক ও এক্সপোনেন্ট ইনফোসিস্টেমের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কাশেম। রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যুগ্ম-আহবায়ক ও বিজনেস অ্যাপ স্টেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোবারক হোসেন, ডেভসটিম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা তাহের চৌধুরী সুমন, কোডার ইনফিনিটির প্রধান নির্বাহী কর্মকর্তা কার্জন কামাল, থিম এক্সপার্টের প্রধান নির্বাহী কর্মকর্তা পারভেজ আখতার প্রমুখ।

সম্মেলনের আহবায়ক আবুল কাশেম জানান, বর্তমানে দেশে প্রায় ৭ লাখ অনলাইন পেশাজীবী রয়েছে। অভিজ্ঞতা বিনিময়সহ নানা কারণে অনলাইনে এসব পেশাজীবীদের যোগাযোগ হলেও সবাই এক জায়গায় মিলিত হওয়ার সুযোগ খুব কম। পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়, সফলদের নানা গাইডলাইন পেতে ও সম্পর্ককে আরও জোরদার করতে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

আয়োজকরা জানান, দেশে অনলাইনে কর্মরত অন্তত এক হাজার তরুণ পেশাজীবী এই সম্মেলনে অংশগ্রহণ করবেন। আগ্রহীরা http://bipcconference.com/reg/registration.php এই ঠিকানায় গিয়ে রেজিষ্ট্রেশন করতে পারবেন। এছাড়া ওডেস্ক হেল্প, পিএইচপি এক্সপার্ট, বিআইএমপিএ, এসইও বিডি, আর আর ফাউন্ডেশন, ইনভাটো বাংলাদেশ, অ্যাফিলিয়েট মার্কেট বিডি, ওয়ার্ডপ্রেসিয়ন, চাকরি খুঁজব না চাকরি দেব, বি ডিজাইনার, ওয়ার্ড প্রেস টু স্ম্যাশিংসহ সামাজিক যোগাযোগ নেটওয়ার্কে যুক্ত বিভিন্ন গ্রুপ এ সম্মেলনে অংশ নেবে। এতে নেটওয়ার্কিং, লার্নিং, ফান অ্যান্ড এন্টারটেইনমেন্ট, এক্সপেরিয়েন্স শেয়ারিং, র্যা ফেল ড্র এবং গিফট, লেট ওইমেন ইনস্পায়ারের মতো নানা আয়োজন থাকছে।

আয়োজকরা আশা করছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এছাড়া সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারাসহ দেশের তথ্যপ্রযুক্তি খাতের সফল ব্যক্তিত্ব অংশ নেবেন। সম্মেলনে ডাব্লিউআইটিএস’র নবনির্বাচিত চেয়ারম্যান ও ঢাকা চেম্বারের সাবেক সভাপতি সবুর খান, বেসিসের সভাপতি শামীম আহসান, বেসিসের সাবেক সভাপতি ও বিডিজবস ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহিম মাশরুর, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, ওডেস্ক-ইলান্সের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খানসহ আরও অনেকে উপস্থিত থেকে তথ্যপ্রযুক্তি খাতে তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।

১৪ নভেম্বর সকাল সাড়ে ৯টায় বিআইপিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের পর থেকে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে রয়েছে বিজনেস লিডার, সোশ্যাল আমব্রেলা, রিকগনিশন অব কন্ট্রিবিউশন, নেটওয়ার্কিং, স্পন্সর শোকেস, মিট দ্য আইকন, গেমস ও র্যা ফেল ড্র শীর্ষক নানা আয়োজন।

সম্মেলনের প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে এখনই ডটকম, পেওনিয়ার, জুমশেপার ও ইল্যান্স-ওডেস্ক। এছাড়া গোল্ড স্পন্সর হিসেবে রয়েছে ক্রিয়েটিভ আইটি লিমিটেড, আজকের ডিল ডটকম, এক্সএকাডেমি এবং সিলভার স্পন্সর হিসেবে রয়েছে ডেভসটিম লিমিটেড, ওয়েবকোড ইনস্টিটিউট, সফটটেক আইটি ও নিলামবাজার ডটকম। সম্মেলনের অফিসিয়াল পার্টনার হিসেবে রয়েছে বেসিস, থিমএক্সপার্ট ও নিজল ক্রিয়েটিভ এবং সোশ্যাল মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বেশতো ডটকম।

এ সম্মেলন সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে কনফারেন্সের ওয়েবসাইট www.bipcConference.com এবং ফেসবুক পেজঃ www.facebook.com/groups/virtualbipc/ এ।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন