ঢাকায় চারদিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ শুরু ৬ ডিসেম্বর

ঢাকায় চারদিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ শুরু ৬ ডিসেম্বর

expoঢাকার বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে রেডি ফর টুমরো- প্রতিপাদ্য নিয়ে পঞ্চমবারের মতো দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ শুরু হচ্ছে ৬ ডিসেম্বর। চারদিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রযুক্তি মেলা সম্পর্কে বিস্তারিত তুলে ধরতে বৃহস্পতিবার রাজধানীর কাওরান বাজারের জনতা টাওয়ার সফটওয়ার টেকনোলোজি পার্কের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। অনুষ্ঠানে মেলার বিস্তারিত তুলে ধরেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার।
পলক বলেন, ৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ডে সরকারের শুরু থেকে আজ অবধি তথ্যপ্রযুক্তি খাতের আগ্রগতি তুলে ধরা হবে। তিনি আরও বলেন, ডিজিটাল ওয়ার্ল্ড এমনই এক উৎসব যার মাধ্যমে বাংলাদেশ বিশ্ব দরবারে নিজের অবস্থান জানান দিতে সক্ষম হবে। মেলার বাজেট ধরা হয়েছে ১২ কোটি টাকা।
পলক জানান, এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে ৭০ জন বিদেশি এবং সব মিলিয়ে শতাধিক স্পিকার ২৯টি সেশনে অংশ নেবেন। এতে গুগল, ফেসবুক, নুয়ান্স, অ্যাংরিবার্ড, কোয়ালকম, মটোরোলাসহ পৃথিবীর শীর্ষ আইটি প্রতিষ্ঠানের অংশ নেওয়ার কথা রয়েছে।
তথ্যপ্রযুক্তি খাতের সব চেয়ে বড় এ মেলায় ফিলিপাইন, মালদ্বীপ, সৌদি আরব, আফগানিস্তানসহ বিভিন্ন দেশের মন্ত্রিবর্গের উপস্থিতিতে ৭ ডিসেম্বর ‘মিনিস্ট্রিয়াল কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। যেখানে মূল বক্তব্য উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। মেলা চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত। মেলায় প্রবেশের জন্য অনলাইনে নিবন্ধন করতে হবে।
এছাড়া মেলায় থাকছে সফটওয়ার প্রদর্শনী, ই-গভর্নেন্স জোন, মোবাইল ইনোভেশন জোন, ই-কমার্স জোন, স্টার্টআপ বাংলাদেশ জোন, এক্সপেরিয়েন্স জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং আন্তর্জাতিক জোন। মেলার সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড  ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প।

About Sohel Rana

একটি উত্তর দিন