ঢাকায় অনুষ্ঠিত হলো ৩য় আয়ুন্স আন্তত্মর্জাতিক আয়ুর্বেদিক এবং ট্রেডিশনাল মেডিসিন কনফারেন্স

ঢাকায় অনুষ্ঠিত হলো ৩য় আয়ুন্স আন্তত্মর্জাতিক আয়ুর্বেদিক এবং ট্রেডিশনাল মেডিসিন কনফারেন্স

গত ২৯ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিত হলো ৩য় আয়ুন্স আন্তর্জাতিক আয়ুবের্দিক এবং ট্রেডিশনাল মেডিসিন কনফারেন্স।

আয়ুন্স এবং নেচারওপ্যাথি এসোসিয়েশন আয়োজনে এই কনফারেন্সের নামকরণ করা হয় ’ Mainstreaming Ayurveda and Unani in the National Health Sector through improvisation of Traditional Medicines for Public Health ’।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন মাননীয় রেল মন্ত্রী মজিবুল হক। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচার এসোসিয়েশন এর প্রেসিডেন্ট এমএফএম ফকরুল ইসলাম মুন্সি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিস ডিপার্টমেন্ট এর চেয়ারম্যান ডা. সিতেষ সি বেচার, ফার্মাসিটিকাল টেকনোলজির ডিপার্টমেন্টের প্রফেসর এবিএম ফারুক, হোমিওপ্যাথি এবং ট্রেডিসন মেডিসিনের ডা. গুরু মনি সিংহা, হামদর্দ বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ডা. মোহাম্মদ ইউসুফ হারুন ভুইঁয়া।

সেমিনারে সভাপতিত্ব করেন আয়ুন্সের ফাউন্ডার প্রেসিডেন্ট সামির কুমার শাহা।সেমিনার মূল প্রবন্ধ পাঠ করেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের অরুপ মুর্খাজি এবং স্বাগত বক্তব্য প্রদান করেন পাবলিক হেল্থ ফাউন্ডেশনের সিইও প্রফেসর শামীম ওসমান। সেমিনারে পর্যবেক্ষকের ভূমিকায় ছিলেন ভারতের হাইকশিনের প্রধান সচিব অরুন্ধতি দাস।

ভারত, মালোয়েশিয়া এবং জাপান এর ত্রিশটির বেশি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের চিকিৎসক এবং বিজ্ঞানীগণ সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনারের সায়েন্স সেকশনের সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমএসকে চৌধুরী । তিনি আয়ুবের্দিক এবং প্রচলিত চিকিৎসা পদ্ধতির গবেষনা পত্র সিমেনারে প্রকাশ করেন।

সিনেট ভবনের প্রাঙ্গনে এক প্রদর্শণীতে ৫৫টি পোস্টার প্রদর্শণ করা হয়। ট্রেডিশন মিডিসিনের গবেষনার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য প্রফেসর ডা. মোহাম্মদ রহমতুলস্নাহ্কে গোল্ড মেডেল প্রদান করেন ইউনির্ভাসিটি অব ডেভেলাপমেন্ট অলটারনেটিভ এর প্রো-ভাইস চ্যান্সেলর।

সেমিনারে আয়োজক এবছর থেকে ট্রেডিশন মিডিসিনের গবেষনা গোল্ড মেডেল প্রদান প্রচলন করে।

এই কনফারেন্সের ফলে আলোচকগণ আশা করছেন যে আয়ুবের্দিক এবং ট্রেডিশনাল মেডিসিন নিয়ে গণসচেতনা বৃদ্ধি পাবে এবং বাংলাদেশের জনস্বাস্থ্যে অসামন্য অবদান রাখবে।

About এহতেশাম উদ্দিন

এহতেশাম উদ্দিন

একটি উত্তর দিন