ড্রোন হবে ওয়াই-ফাই হটস্পট!

ড্রোন হবে ওয়াই-ফাই হটস্পট!

ড্রোন ব্যবহার করে ওয়াই-ফাই হটস্পট তৈরির পরিকল্পনা করছে পেন্টাগন। হাই-ব্যান্ডউইথ ওয়াই-ফাই সংযোগ স্থাপনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি পরিবহন এবং ব্যবহারের সুযোগ থাকে না যুদ্ধক্ষেত্রে। এই সমস্যা সমাধানের জন্য পুরনো ড্রোনগুলোকে ব্যবহার করতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ড্রোন ব্যবহার করে বিশ্বব্যাপী ওয়াই-ফাই সংযোগ স্থাপনে ফেইসবুক পরিকল্পনার সঙ্গে মিল রয়েছে পেন্টাগন পরিকল্পনার। বলা হচ্ছে, মাঠপর্যায়ে মার্কিন সেনাদের নিরাপত্তা অনেকখানি বাড়িয়ে দিতে পারবে এই প্রযুক্তি।

drone

মার্কিন সেনাদের জন্য ড্রোন ওয়াই-ফাই প্রযুক্তি নিয়ে কাজ করছে ‘ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রোজেক্ট এজেন্স’ (ডারপা)। এই প্রযুক্তি নিয়ে গবেষণায় ডারাপা এর মধ্যেই প্রাথমিক তিনটি ধাপ পার অতিক্রম করেছে বলে জানিয়েছে বিবিসি।

এ ব্যাপারে ডারপার প্রোগ্রাম ম্যানেজার ডিক রিজওয়ে বলেন, “প্রোজেক্টের প্রযুক্তিগত অগ্রগতি নিয়ে আমরা খুশি।” প্রাথমিক গবেষণায় আকারে ছোট অ্যান্টেনা, সিগনাল বুস্টার, পাওয়ার সাপ্লাই এবং ড্রোনে বহনের জন্য ‘লাইট পড’ তৈরি করতে সফল হয়েছে ডারপা।

এদিকে বিশ্বের সংযোগবিহীন অংশে ড্রোনের মাধ্যমে ইন্টারনেট সুবিধা পাওয়ার যে পরিকল্পনা ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ করেছেন তার সঙ্গে বেশ মিল রয়েছে পেন্টাগনের পরিকল্পনার। তবে ‘ড্রোন’-ওয়াইফাই প্রযুক্তির নিরাপত্তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকেই। ডারপার সাম্প্রতিক পরিকল্পনার ব্যাপক সমালোচনা করেছেন ‘ড্রোন ওয়ার্স ইউকে’-র এডিটর ক্রিস কোল। ড্রোনের মাধ্যমে ওয়াই-ফাই সংযোগের প্রযুক্তি শেষ পর্যন্ত নিরাপত্তা ঝুঁকি হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন তিনি।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন