ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পঞ্চম বাংলাদেশে “ওয়েবো মেট্রিক্স” এর মূল্যায়নে

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পঞ্চম বাংলাদেশে “ওয়েবো মেট্রিক্স” এর মূল্যায়নে

বাংলাদেশে “ওয়েবো মেট্রিক্স” এর মূল্যায়নে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পঞ্চম ওয়েব ভিত্তিক কর্মকান্ডের স্বীকৃতি স্বরুপ স্পেন ভিত্তিক সংগঠন ওয়েব মেট্রিক্স কর্তৃক “ওয়েবো মেট্রিক্স র‌্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ ” এর সার্বিক ম্যূল্যায়নে সম্প্রতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে পঞ্চম হওয়ার গৌরব অর্জন করেছে।

দক্ষিন এশিয়ার সকল সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় সমূহের মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থান ৭৬ তম। এ তালিকায় কয়েক ধাপ এগিয়ে বাংলাদেশ  প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর অবস্থান ২৫তম এবং বাংলাদেশের মধ্যে প্রথম।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৫ তম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৮তম । স্পেনভিত্তিক সর্ববৃহৎ সরকারী গবেষনামূলক প্রতিষ্ঠান সিএসআইসি (Consejo Superior de Investigaciones Cient) এ র‌্যাংকিং নির্ধারন করে। এ মূল্যায়নে বিশ্বর‌্যাংকিং এ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থান ৩৭৮১।

বিস্তারিত :
http://www.webometrics.info/about_rank.html
http://www.webometrics.info/rank_by_country.asp?country=bd

বেশ কিছু ওয়েব ইনডিকেটরের উপর ভিত্তি করে  বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে ওয়েব পাবলিকেশনস কে উন্নত, বিস্তৃত ও জনপ্রিয় করা, অবাধ তথ্যপ্রবাহের উদ্যোগকে সহযোগিতা করা এবং বৈজ্ঞানিক প্রকাশনাসমূহের ইলেক্ট্রনিক প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে এ র‌্যাংকিং নির্ধারন করা হয়।

এ ধরনের ওয়েব ইনডিকেটর র‌্যাংকিং এর জন্য উপকারী, কারন ভিজিটরের সংখ্যা বা ওয়েব সাইট এ  পাতার সংখ্যার উপর ভিত্তি করে এ মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন হয়না বরং মূল্যায়ন হয় বিশ্বমাণদন্ডের বিচারে এবং বিশ্ববিদ্যালয় সমূহের দর্শকপ্রিয়তার উপর।

অন্যান্য প্রতিষ্ঠানের র‌্যাংকিং এর চেয়ে ওয়েবোম্যাট্রিক্সের র‌্যাংকিং এর ব্যাপ্তি বৃহত্তর। এ প্রতিষ্ঠান শুধুমাত্র গবেষনা কর্মকান্ডের মত ইনডিকেটরের উপর ভিত্তি করে নয়, বরং অন্যান্য ইনডিকেটরসমূহ যা বিশ্ব মানের স্কলার ও গবেষনা প্রতিষ্ঠান সমূহে প্রতফিলিত হয় তার উপর ভিত্তি করেই র‌্যাংকিং প্রক্রিয়া সম্পন্ন করে।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন