ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নপূরণের দ্বারপ্রান্তে বাংলাদেশ: পলক

ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নপূরণের দ্বারপ্রান্তে বাংলাদেশ: পলক

Palokদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ ও সৌদি আরব পারস্পরিক সহযেগিতা অব্যাহত রেখে একসঙ্গে কাজ করবে। এছাড়া সৌদি বিনিয়োগ প্রবাহ বৃদ্ধিসহ দু’দেশের স্বার্থ-সংশ্লিষ্ট অন্য বিষয়ে একসঙ্গে কাজ করবে দুই দেশ।
বুধবার (৭ অক্টোবর) সৌদি সরকারের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ড. মোহাম্মদ বিন ইব্রাহিমআল-সুওয়াইয়েল’র দফতরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে দ্বিপাক্ষিক এক বৈঠকে এসব বিষয়ে একমত প্রকাশ করা হয়।
সৌদি তথ্যপ্রযুক্তি মন্ত্রীর রাষ্ট্রীয় আমন্ত্রণে গত ৬ অক্টোবর বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী সৌদি আরবে যান। শুক্রবার (১০ অক্টোবর) তথ্যপ্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বৈঠকে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের এগিয়ে চলা এবং বর্তমান সরকারের নানা কর্মকাণ্ড তুলে ধরেন জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেওয়ার পর থেকেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।
হাই-টেক পার্কসহ প্রযুক্তি সংশ্লিষ্ট অবকাঠামো সৃষ্টিতে গুরুত্বারোপ করার পাশাপাশি প্রযুক্তি-জ্ঞান সম্পন্ন মানবসম্পদ উন্নয়নে নিরলসভাবে কাজ করছে সরকার।
এসময় সৌদি মন্ত্রী ড. আল-সুওয়াইয়েলও তথ্যপ্রযুক্তি খাতে সৌদি আরবের সমসাময়িক অগ্রগতি ও আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রতিমন্ত্রী পলককে অবহিত করেন। বৈঠকের এক পর্য়ে সৌদি মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পলক।
সফরে জুনাইদ আহমেদ পলক রিয়াদে অবস্থিত সৌদি আরবের কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (সিআইটি) কমিশন ও সৌদি টেলিকমিশনেও (এসটিসি) দ্বি-পাক্ষিক আলোচনায় অংশ নেন। এছাড়াও কয়েকটি খ্যাতনামা আইটি প্রতিষ্ঠান পরিদর্শনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশি ও রিয়াদে অবস্থিত ব্রিটিশ-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন।
দ্বিপাক্ষিক আলোচনায় প্রতিমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ এবং ন্যাশনাল ডেটা সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক তারেক বরকতুল্লাহ।
এছাড়া বুধবার (৭ অক্টোবর) রাতে সৌদি আরবের রিয়াদে হোটেল ইন্টারকন্টিনেন্টালের হলরুমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সৌদি সরকারের আইটি প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে মিলিত হন তথ্য প্রযুক্তি ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৈঠকে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নপূরণের দ্বারপ্রান্তে এখন বাংলাদেশ। বাংলাদেশি তরুণদের উদ্ভাবন করা বিভিন্ন সফটওয়্যারের সুফল পাচ্ছেন প্রত্যন্ত অঞ্চলের সাধারণ মানুষ। এ খাতে ধীরে ধীরে আরও এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।
আইসিটি খাতকে আরও সমৃদ্ধ করা এবং বাংলাদেশকে তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল হিসেবে গড়ে তোলার লক্ষে এবারের মধ্যপ্রাচ্য সফর প্রতিমন্ত্রীর।
‘এগিয়ে যাচ্ছে ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক এই বৈঠকে প্রতিমন্ত্রী বাংলাদেশের সফটওয়্যার ও হার্ডওয়্যার খাতে বিনিয়োগের জন্য সৌদি সরকারের আইটি প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানান।
এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশি তরুণদের উদ্ভাবিত বিভিন্ন সফটওয়্যারের প্রদর্শনী করা হলে সৌদি উদ্যোক্তারা এ খাতে বিনিয়োগের ব্যাপক আগ্রহ প্রকাশ করেন।
দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ’র সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ মিশন উপপ্রধান নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৌদি আরবের তথ্য ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সোয়েইল। এতে দূতাবাসের কর্মকর্তারাসহ ‍আরও উপস্থিত ছিলেন দেশ-বিদেশের বিভিন্ন অতিথিরা।

About Sohel Rana

একটি উত্তর দিন