ডাটাউইন্ড আকাশ ট্যাবলেটের জন্য আইআইটি পরীক্ষার নির্ণায়কসমূহের বিরোধিতা করছে

ভারতের বহুল আলোচিত আকাশ ট্যাবলেটের প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডাটাউইন্ড সম্প্রতি ডিভাইসটি পরীক্ষা করার জন্য প্রযোজ্য নির্ণায়কসমূহের বিরোধিতা করেছে। এখানে উল্লেখ্য যে ভারত সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় শিক্ষা ক্ষেত্রে তথ্য ও প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে রাজস্থানে অবস্থিত আইআইটি যোধপুরকে ৩৫ ডলার বা ২০০০ রুপি মূল্যমানের একটি ট্যাবলেট পিসি তৈরির দায়িত্ব দেয়।

 

এরই অংশ হিসেবে আইআইটি যোধপুর গত বছর কানাডার মন্ট্রিল ভিত্তিক প্রতিষ্ঠান ডাটাউইন্ডের সাথে একটি চুক্তি সম্পাদন করে যার ভিত্তিতে ভারত সরকার ডাটাউইন্ডের কাছ থেকে ১ লক্ষ আকাশ ট্যাবলেট ক্রয় করবে এবং সেগুলো ভর্তুকি দিয়ে নামমাত্র মূল্যে দেশটির শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে।

 

কিন্তু ডাটাউইন্ড সিইও সুনিত সিং তুলি সম্প্রতি বার্তা সংস্থা পিটিআইকে জানিয়েছে যে আইআইটি যোধপুর এর পরীক্ষার নির্ণায়কসমূহ (টেস্ট ক্রাইটেরিয়া) মিলিটিরি পণ্যের জন্য প্রযোজ্য এবং কোনভাবেই সেটি আকাশ ট্যাবলেটের মতো স্বল্পমূল্যের ডিভাইস সঠিকভাবে পরীক্ষার জন্য প্রযোজ্য নয়।

 

তথ্যসূত্রঃ দি ইকোনমিক টাইমস

http://economictimes.indiatimes.com/tech/hardware/datawind-opposes-test-standard-of-iit-for-aakash-tablet/articleshow/11490562.cms

About itpagol

একটি উত্তর দিন