ডাউনলোডের আগে ভাইরাস পরীক্ষার সহজ উপায়

ডাউনলোডের আগে ভাইরাস পরীক্ষার সহজ উপায়

 ইন্টারনেট ব্যবহারকারীদের প্রতিনিয়ত অনেক ফাইল ডাউনলোড করতে হবে। তবে হ্যাকারদের ফাঁদে পড়ে অনেক সময় ভাইরাসযুক্ত ফাইলও ডাউনলোড হয়ে যায়। এতে ভাইরাসটি ছড়িয়ে পড়ে কম্পিউটারের নানা ক্ষতি করে থাকে। তাই ফাইল নামানোর আগে ভাইরাস আছে কি না তা স্ক্যান করা প্রয়োজন।

সামান্য কিছু কৌশল অবলম্বন করলে ডাউনলোডের আগেই জানা সম্ভব ফাইলে ভাইরাস রয়েছে কি না। এটি জানা গেলে নিশ্চিন্তে ফাইল খুলে বা ডাউনলোড কাজ করা যাবে।

এ টিউটোরিয়ালে এ কৌশলটি কিভাব কাজ করবে তা তুলে ধরা হলো।

যে কোনো ফাইল ডাউনলোডের জন্য ব্রাউজার ব্যবহার করা হয়ে থাকে। তাই ভাইরাস স্ক্যান করার কাজটিও করতে হবে ব্রাউজার দিয়ে। ভিন্ন ভিন্ন ব্রাউজার দিয়ে পরীক্ষার পদ্ধতি নিম্নরূপ। 10323160_1484863085076836_1346643008_n

 

ক্রোম ব্রাউজারে ভাইরাস স্ক্যান
গুগলের ক্রোম ব্রাউজারটি ওপেন করে এ ঠিকানায় গিয়ে অ্যাড-অনটি ডাউনলোড করতে হবে। এরপর এটি ইন্সটল করে ব্রাউজারটি রিস্টার্ট করতে হবে।

এরপর কোনো ওয়েবপেজ থেকে কিছু নামাতে হলে, ফাইলটির সরাসরি (ডিরেক্ট) ডাউনলোড লিংকে ডান ক্লিক করে Check with VirusTotal অপসনটি বাছাই করতে হবে।

আগে যদি কেউ এ ফাইল পরীক্ষা করে থাকে, তাহলে সেটির রিপোর্ট দেখার অপসন দেখানো হবে। এরপরও চাইলে আবার স্ক্যান করার জন্য পাঠানো যাবে।

googlechrome_techshohor

এটির মাধ্যমে যে কোনো ওয়েব পেইজও স্ক্যান করা যায়। এ ক্ষেত্রে অ্যাড-অন আইকনে ক্লিক করে Scan current site অপশন নির্বাচন করতে হবে বা এর নিচের বক্সে ওয়েব পেইজের ঠিকানা বা ইউআরএল লিখে Go চাপলেই হবে।

ইন্টারনেট এক্সপ্লোরারে ভাইরাস স্ক্যান
এ ঠিকানা থেকে নামিয়ে অ্যাড-অনটি ইন্সটল করতে হবে। এরপর ডাউনলোড লিংকে ডান ক্লিক করে Send URL to VirusTotal অপসনটি বাছাই করে স্ক্যান করা যাবে। তবে ইন্টারনেট এক্সপ্লোরারেরে সর্বশেষ ১১ সংস্করণে এটি কাজ করবে না।

ফায়ারফক্সে ভাইরাস স্ক্যান
এ ঠিকানা থেকে অ্যাড-অনটি ইনস্টল করতে হবে। নতুন একটা টুলবারে সার্চ বক্স এবং স্ক্যান কারেন্ট সাইট অপশন দেখা যাবে।

এরপর ফায়ারফক্সের ক্ষেত্রে ডাউনলোড নিশ্চিতকরণ বক্সে নতুন একটি বোতাম যুক্ত হবে। এতে লেখা থাকবে স্ক্যান উইথ ভাইরাস টোটাল। এখান থেকে ক্রোমের মতো পরের ধাপগুলো চেক করে ভাইরাস পরীক্ষা করা যাবে।

About Najmul Hossain