ডটবাংলা তত্ত্বাবধানের দায়িত্বে বিটিসিএল

ডটবাংলা তত্ত্বাবধানের দায়িত্বে বিটিসিএল

ডটবাংলার গতি হলো অবশেষে। এর তত্ত্বাবধানকারীর দায়িত্ব পেল বিটিসিএল। যদিও গত ৩ বছর ধরে অভিভাবকহীন ছিল ডটবাংল‌‌‌া। রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত ডমেস্টিক নেটওয়ার্কিং কো-অর্ডিনেশন কমিটির (ডিএনসিসি) বৈঠকে বাংলাদেশ টেলিযোগাযোগ কমিউনিকেশন কোম্পানি লিমিটেডকে (বিটিসিএল) এ দায়িত্ব দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় এবং সংশ্লিষ্ট একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
বৈঠকে উপস্থিত প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুঅাই) প্রকল্পের পলিসি অ্যাডভাইজার অানীর চৌধুরী বলেন, বৈঠকে ডটবাংলা নিয়ে অালাপ হয়েছে। এটি ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হয়েছে বিটিসিএলকে।
বৈঠকে খুব বেশি সময় সময় নয় মাত্র ২-৩ মিনিট কথা অালাপ হয়েছে উল্লেখ করে অানীর চৌধুরী বলেন, খুব শিগগিরই ডিএনসিসি’র পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে বিটিসিএল জানাবে ডটবাংলার জন্য কী করতে হবে। ঈদের অাগেই বা ঈদের পরপরই ডিএনসিসি’র পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।
ডট বাংলা (.বাংলা) বাংলাদেশের দ্বিতীয় কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএলডি)। প্রথমটি হলো ডট বিডি (.বিডি)। এটি দেখভাল করে বিটিসিএল। ফলে বিটিসিএলই ডটবাংলার প্রকৃত তত্ত্বাবধানকারী উল্লেখ বৈঠকে বলা হয়, বিটিসিএল পরবর্তী বৈঠকে জানাবে প্রতিষ্ঠানটি এটির ব্যবস্থাপনা করতে সক্ষম কি না, না হলে সক্ষমতা বাড়াতে কী পদক্ষেপ গ্রহণ করতে হবে, নিয়মকানুন কী?
প্রসঙ্গত, ডটবাংলা এবং ডটবিডি ডোমেইন দু’টি দিয়ে বাংলাদেশের এবং বাংলা ভাষায় ওয়েব ঠিকানা বোঝানো হয়।
এ প্রসঙ্গে তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার বলেন, একটা শঙ্কা দূর হলো। ডটবাংলা একটা ঠিকানা খুঁজে পেল। তিনি বলেন, অামি ব্যক্তিগতভাবে অাজ (রবিবার) ডাক ও টেলিযোগাযোগ সচিব, অাইসিটি সচিব-সহ অারও অনেকের সঙ্গে কথা বলেছি। তারা সবাই অামাকে অাশ্বস্ত করেছেন এই বলে যে, ডটবাংলার জন্য বিটিসিএলকে দায়িত্ব দেওয়া হয়েছে। এখন বিটিসিএলই অবশিষ্ট সব কাজ শেষ করে ডটবাংলার অধিকার বুঝে নেবে।

About Sohel Rana

একটি উত্তর দিন