ট্যাবলেটের বাজারে অ্যাপলেরই জয়জয়কার

ট্যাবলেটের বাজারে অ্যাপলেরই জয়জয়কার


ট্যাবলেট পিসির বাজারে অ্যাপল এখনও সবার ধরাছোঁয়ার বাইরে রয়েছে। গত বছর বেশ কয়েকটি স্বল্পমূল্যের অ্যান্ড্রোয়েড ট্যাবলেটের কারনে অ্যাপল আইপ্যাডের শেয়ার এর আগের বছরের তুলনায় কিছুটা পড়ে গিয়েছিলো, কিন্তু তারপরও ২০১১ সালে অ্যাপল ট্যাবলেটের বাজারে ৬২ শতাংশ শেয়ার দখল করতে সমর্থ হয়েছে।

সম্প্রতি প্রতিষ্ঠানটি তাদের তৃতীয় প্রজন্মের আইপ্যাড অবমুক্ত করেছে এবং ঘোষণা দিয়েছে যে ১৬ মার্চ থেকে আইপ্যাডের নতুন এই ভার্সন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে পাওয়া যাবে।

মজার বিষয় হচ্ছে অনেকেই মনে করে থাকেন যে আইপ্যাডের দাম খুব বেশি এবং এদিকটি কাজে লাগিয়েই অ্যান্ড্রোয়েড ভিত্তিক ট্যাবলেটসমূহ যেমন আমাজনের কিন্ডল ফায়ার, নুক ট্যাবলেট বাজারে নিজেদের একটি স্বতন্ত্র জায়গা তৈরি করে নিতে সমর্থ হয়েছে। কিন্তু বাস্তবতা হচ্ছে এই যে অ্যাপল ৫০০ ডলারে আইপ্যাডে (বেসিক ভার্সন) যে ফিচারগুলো দিচ্ছে তা এখনও পর্যন্ত অন্য কোন ট্যাবলেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান এই দামে দিতে পারেনি।

এর একটি অন্যতম কারন হচ্ছে যে অ্যাপল আইফোন তৈরিতে যেসকল উপকরণ ব্যবহার করে এর অনেকগুলোই যেমন প্রসেসিং চিপ, ডিসপ্লে আইপ্যাডেও ব্যবহার করে থাকে। ফলে প্রতিষ্ঠানটি এসকল উপকরণ প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর থেকেও অনেক কম মূল্যে ক্রয় করতে পারে।

এখানে একটি বিষয় উল্লেখ করা দরকার যে অ্যাপল খুব চমৎকারভাবে আইপ্যাডের দাম নির্ধারণ করেছে। একটি অবাক করা তথ্য হচ্ছে যে ইউনিট প্রতি অ্যাপলের প্রফিট মার্জিন বা আয়ের পরিমাণ আইফোনের চেয়ে আইপ্যাডে বেশ কম। আকারের দিক থেকে আইপ্যাডের চেয়ে আইফোন ছোট হলেও অ্যাপল ৬০০ ডলারে বিক্রি করছে আইফোন, যেখানে আইপ্যাডের বেসিক ভার্সন পাওয়া যায় ৪৯৯ ডলারে।

ফলে আইপ্যাডের দাম বেশি এ ধারণাটি সঠিক নয়। বরং আইপ্যাডের হার্ডওয়্যার-সফটওয়্যারের দিকে লক্ষ্য করলে দেখা যাবে অন্য কোন প্রতিষ্ঠান ৪৯৯ ডলারে এতটা উন্নত ফিচার প্রদান করতে পারেনি এবং অদূর ভবিষ্যতে এমনটা পারবে বলে মনেও হয় না। এখানে উল্লেখ্য যে আইপ্যাডের নতুন ভার্সনটির দামও শুরু হবে ৪৯৯ ডলার থেকে।

উপরন্তু অ্যাপল যদি আইপ্যাডের ৭-ইঞ্চি একটি ভার্সনও বাজারে নিয়ে আসে তবে স্বল্পমূল্যের ট্যাবলেটের বাজারেও অ্যাপলেরই জয়জয়কার দেখা যাবে এমনটাই ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

সূত্রঃ ফ্লোরিডা টুডে

http://www.floridatoday.com/viewart/20120312/BUSINESS/303120018/Apple-wins-tablet-market-low-cost

About mehdi

একটি উত্তর দিন