টেকনোলোজি বদলে দিবে নিরক্ষরতার সংজ্ঞা এবং প্রজেক্ট ই-লার্নিং।
তথ্যপ্রযুক্তি

টেকনোলোজি বদলে দিবে নিরক্ষরতার সংজ্ঞা এবং প্রজেক্ট ই-লার্নিং।

http://tripura4u.com/v2/wp-content/uploads/2011/05/Kazi-Nazrul-Islam.jpgআজকের পোস্টটি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের “সংকল্প” কবিতার দুটি লাইন দিয়ে শুরু করছি।

থাকব না আর বদ্ধ ঘরে, দেখবো এবার জগৎটাকে।
কেমন করে ঘুরছে মানুষ যুগান্তরের ঘূর্ণিপাকে।
আজ আমাদের জীবণ উত্তোরণে প্রধান অঙ্গীকার হয়ে দাঁড়িয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের “সংকল্প” কবিতার এই দুটি লাইন। প্রতি মুহুর্তে আমাদেরকে প্রযুক্তি নির্ভর হতে হচ্ছে যান্ত্রিকতার এ যুগে।কারন পৃথিবী এগিয়ে চলছে।  আমরাও এগিয়ে চলেছি পৃথিবীর সাথে তাল মিলিয়ে। প্রতিনিয়তই আমাদের  পুরনোকে পিছনে ফেলে নতুনকে আলিঙ্গন করে যুগের সাথে তাল মেলাতে হচ্ছে কালের বিবর্তনে চাহিদার যেমন ভিন্নতা বাড়ছে। তাই  আমাদের জীবন আজ অর্থহীন তথ্য প্রযুক্তি ছাড়া। বলাবাহুল্য নিরক্ষরতার সংজ্ঞা বদলে যাবে খুব সন্নিকটে। সেদিন কম্পিউটার ও ইন্টারনেট জ্ঞানহীন মানুষকে নিরক্ষর বলা হবে ।

 

 

http://us.123rf.com/400wm/400/400/kentoh/kentoh0903/kentoh090300295/4558553-elearning-as-a-technology-background-illustration.jpg

আজ তথ্য ও সেবা কেন্দ্রগুলো সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে । প্রতিটি মানুষকে তথ্য-প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে বাংলাদেশের ভিবিন্ন তথ্য ও সেবা কেন্দ্রের উদ্দোক্তাগণ নিরলস পরিশ্রম করে যাচ্ছে। কারন স্বপ্নের বাংলাদেশ আমরাই গড়ে তুলবো।

http://www.recruiter.com/i/wp-content/uploads/2013/04/Blue-global-technology-background-with-the-planet-Earth-map.jpgএই নিরক্ষরতা দূর করতে ই-লার্নিং এর বিকল্প নেই। বলাবাহুল্য প্রথম সারীর দেশগুলোতে ই-লার্নিং অন্যতম প্রধান শিক্ষা মাধ্যম। বাংলাদেশ এ ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে আছে। বাংলাদেশের ই-লার্নিং এর ভবিষ্যতের কথা মাথায় রেখে সম্প্রতি বাংলাদেশের অন্যতম বড় আইটি প্রতিষ্ঠান কম জগৎ টেকনলজিস একটি উদ্যগ নিয়েছে। খুব অল্প কিছু সময়েই তারা ই-লার্নিং কে বাংলাদেশের মানুষের কাছে ভাল মত পরিচিত করে তুলেছে। বাংলাদেশের ভিবিন্ন আইটি ইন্সটিটিউটের সাথে যৈথ ভাবে অনেক ধরনের ফ্রি সেমিনারের পাশাপাশি ভিবিন্ন আইটি ইন্সটিটিউটের ভিবিন্ন কোর্স অনালাইনে ঘড়ে বসে করার সুবিধা করে দিচ্ছে। সফলতা কামনা করছি  কম জগৎ টেকনলজিস-এর ই-লার্নিং প্রজেক্টের।

সবশেষে বলব আমরা বাংলাদেশীরা স্বপ্নবিলাশী, স্বপ্ন দেখি, আমরা আমাদের জীবনকে আধুনিকতার সমস্ত ছোঁয়ায় আবদ্ধ করতে চাই। সেদিন খুব বেশি দূরে নয়, যেদিন তথ্যপ্রযুক্তিতে এগিয়ে থাকবো সবার আগে।

About Mehedi Menafa

Mehedi Menafa

৭ comments

  1. imtiyaz Bin Ahmed

    একটি যুগোপযোগী লেখা । ই লার্নিং সম্পর্কে সামান্য ধারনা ছিল । আজকেও কিছুটা জানলাম (y) তব্র আরও একটু বিষদে লিখলে ভালো হত 🙂

একটি উত্তর দিন