টেকক্রাঞ্চ প্রযুক্তি ব্লগের রিভিউ

প্রযুক্তির এই যুগে ইন্টারনেটে প্রকাশনার অন্যতম একটি মাধ্যম হচ্ছে ব্লগ এবং বর্তমানে প্রযুক্তি বিষয়ক অনেক ব্লগ রয়েছে ইন্টারনেটে। এদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে যে গুটিকয়েক ব্লগ সেগুলোর অন্যতম হচ্ছে টেকক্রাঞ্চ। প্রতিষ্ঠাতা মাইকেল অ্যারিংটন এর হাত ধরে টেকক্রাঞ্চ এর যাত্রা শুরু হয় ২০০৫ সালে। ব্লগটির ঠিকানাঃ http://techcrunch.com/

২০১০ সালের সেপ্টেম্বরে আমেরিকার বিখ্যাত ওয়েবভিত্তিক মিডিয়া প্রতিষ্ঠান এওএল (AOL) ২৫ মিলিয়ন ডলারের বিনিময়ে টেকক্রাঞ্চ কিনে নেয়।

টেকক্রাঞ্চ প্রযুক্তি বিষয়ক বিভিন্ন নিউজ এবং এ বিষয়ের উপর বিশ্লেষণধর্মী বিভিন্ন আর্টিকেল বা ফিচার প্রকাশ করে থাকে। মোবাইল এবং গেজেট এর মতো প্রযুক্তি বিশ্বের বিভিন্ন জনপ্রিয় বিষয়ের উপর লেখা সন্নিবেশিত রয়েছে টেকক্রাঞ্চে। ব্লগটি বিভিন্ন স্টার্টআপ প্রতিষ্ঠান এবং এগুলোর তৈরি বিভিন্ন প্রযুক্তি পণ্য বা সেবার উপরও নিউজ বা আর্টিকেল প্রকাশ করে থাকে।

এখানে উল্লেখ্য যে টেকক্রাঞ্চ এ প্রকাশিত বিভিন্ন নিউজ বা ফিচার আর্টিকেল ব্লগ আকারে প্রকাশিত হলেও অনেকে একে একটি ওয়েবসাইট হিসেবে বিবেচনা করে। যেমনঃ জনপ্রিয় ওয়েবভিত্তিক এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়া তে টেকক্রাঞ্চকে একটি ওয়েবসাইট হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, “টেকনোরাতি র‍্যাংকিং এ এই ওয়েবসাইটের (টেকক্রাঞ্চ এর) র‍্যাংক হচ্ছে ২।”

টেকক্রাঞ্চ এর রয়েছে একটি ইন্টারনেটভিত্তিক টেলিভিশন চ্যানেল যার নাম টেকক্রাঞ্চটিভি। এর ঠিকানাঃ http://techcrunch.tv/। এই চ্যানেলে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রোগ্রাম ভিডিও আকারে সন্নিবেশিত হয়েছে।

About mehdi

একটি উত্তর দিন