জেনুইন সফটওয়্যার নিয়ে মাইক্রোসফট-বিসিএস চুক্তি

জেনুইন সফটওয়্যার নিয়ে মাইক্রোসফট-বিসিএস চুক্তি

Microsoft-BCS MoUমাইক্রোসফট বাংলাদেশ ‘জেনুইন সফটওয়্যার’ ব্যবহারকে উৎসাহিত করার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সাথে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষর করেছে। ২৮ মার্চ শনিবার রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টারে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
চুক্তির আওতায় বিসিএস ও মাইক্রোসফট সরকারের প্রধান স্টেকহোল্ডারদেরকে সাথে নিয়ে একটি গভর্নমেন্ট সফটওয়্যার লিগালাইজেশন প্ল্যান তৈরিতে যৌথভাবে কাজ করবে। দেশের শিক্ষা ব্যবস্থার সর্বত্র প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে কাজ করতে বিসিএস মাইক্রোসফটকে সহযোগিতা করবে। এছাড়া আইসিটির ক্ষেত্রে এবং ‘এন্টি পাইরেসি’কে উৎসাহিতকরণ, ‘ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস ল’ ও ‘সাইবার সিকিউরিটি’ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে আইসিটি মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, কপিরাইট অফিস, বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ টেলিকম অথরিটি’র মত প্রধান স্টেকহোল্ডারগুলোর সহযোগিতায় বিসিএস মাইক্রোসফটের পার্টনার হিসেবে কাজ করবে।
সরকারি ও কর্পোরেট কর্মক্ষেত্রে নারী নেতৃত্ব ও নারী উদ্যোক্তাদের উৎসাহিত করার লক্ষ্যে প্রধান প্রধান সরকারি সংস্থাগুলোর সাথে কাজ করতে মাইক্রোসফটকে সহযোগিতা করবে বিসিএস।
মাইক্রোসফট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর সোনিয়া বশির কবির এবং বিসিএসের প্রেসিডেন্ট এএইচএম মাহফুজুল আরিফ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের এন্টি-পাইরেসি ম্যানেজার শারমিন চৌধুরী ও বিসিএসের সেক্রেটারি জেনারেল নজরুল ইসলাম।
সোনিয়া বশির কবির বলেন, “বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতে বিশ্বাস করে মাইক্রোসফট। বাংলাদেশের ১৬০ মিলিয়ন মানুষ এদেশের শক্তি।” তিনি আরো বলেন, “বাংলাদেশ সবসময়ই প্রযুক্তিকে সাদরে গ্রহণ করে এবং এখানে গতি আসলে আমরা পাওয়ার হাউসে পরিণত হবো। বাংলাদেশের মানুষকে এখন শুধু জেনুইন ও পাইরেটেড সফটওয়্যারের পার্থক্য বুঝলেই হবে না, এগুলো ব্যবহারের ফলাফলও বুঝতে হবে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে নিজেদের স্বার্থেই পাইরেটেড সফটওয়্যার ব্যবহার বন্ধ করতে হবে।” বিসিএসের সাথে চুক্তি স্বাক্ষরকে খুবই ইতিবাচক হিসেবে বর্ণনা দিয়ে তিনি তাদের স্লোগানের কথা বলেন, “বি জেনুইন, বাই জেনুইন”।
বিসিএসের সাথে পার্টনারশিপ করায় মাইক্রোসটকে ধন্যবাদ দিয়ে মাহফুজুল আরিফ বলেন, “বাংলাদেশে আইটি ব্যবসার প্রাণকেন্দ্র হচ্ছে বিসিএস। আমরা জেনুইন সফটওয়্যার ক্রয় ও ব্যবহারে মাইক্রোসফটের এই উদ্যোগকে সহযোগিতা করবো।” তিনি আরো বলেন, “মাইক্রোসফটের মতো একটি ব্র্যান্ডের সাথে কাজ করতে পেরে আমরা রোমাঞ্চিত। আমরা বিশ্বাস করি, এ পার্টনারশিপের ফলে বাংলাদেশে মাইক্রোসফটের সাফল্য নিশ্চিত হবে।”

About Sohel Rana

একটি উত্তর দিন