জুলাই মাসে বাজারে আসছে উইন্ডোজ ১০

জুলাই মাসে বাজারে আসছে উইন্ডোজ ১০

windows-10চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর নাগাদ অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ বাজারে ছাড়া হবে বলে ঘোষণা দিয়ে রেখেছে মাইক্রোসফট। তবে এখন শোনা যাচ্ছে, নতুন এই অপারেটিং সিস্টেম জুলাই মাসের শেষ দিকেই বাজারে ছাড়া হবে। অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস নামের এক মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী লিসা সু’র বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট আর টেকনিকার।
টেকনিকারের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি এক সম্মেলনে লিসা জানান, মাইক্রোসফট জুলাই মাসের শেষ সপ্তাহে উইন্ডোজ ১০ উন্মুক্ত করবে। এতে চলতি বছরের দ্বিতীয়ার্ধ থেকে কম্পিউটার বাজারে সুদৃঢ় একটা অবস্থান করে নেবে অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস।
এর আগে চলতি বছরের মার্চ মাসে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, ১১১ ভাষায় পাওয়া যাবে উইন্ডোজ ১০। নভেম্বর-ডিসেম্বরের মধ্যে বিশ্বের ১৯০ টি দেশে একযোগ মোড়ক উন্মোচন করা হবে নতুন অপারেটিং সিস্টেমটির।
এ সময় আরও জানানো হয়, সম্পূর্ণ বিনামূল্যে উইন্ডোজ ১০ পাবেন ব্যবহারকারীরা। মাইক্রোসফট উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা এক বছরের জন্য উইন্ডোজ ১০ আপডেটও করতে পারবেন।
২০১৪ সালের অক্টোবরে উইন্ডোজ ৯ এর বদলে উইন্ডোজ ১০ আনার ঘোষণা দিয়ে প্রযুক্তি বিশ্বকে চমকে দেয় মাইক্রোসফট। এরপর বিনামূল্যে আপগ্রেডের ঘোষণা দিয়ে আরেকটি চমক দেয় প্রতিষ্ঠানটি।
নতুন নতুন ফিচার সমৃদ্ধ উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে রয়েছে স্টার্ট মেন্যু, উন্নত টাচ ফিচার, কি-বোর্ডের চমৎকার ফিচার এবং ভার্চুয়াল ডেস্কটপ। এছাড়া এর কমান্ড প্রম্পটে আরও উন্নত সংস্করণে থাকছে থাকছে ctrl+ v এবং ctrl+ c এর মতো শর্টকাটসমূহ।

About Sohel Rana

একটি উত্তর দিন