জুনেই আসছে ‘উইন্ডোজ ব্লু’

জুনেই আসছে ‘উইন্ডোজ ব্লু’

বাজারে আসতে যাচ্ছে মাইক্রোসফট উইন্ডোজ ৮ এর আপডেটেড সংস্করণ ‘উইন্ডোজ ব্লু’। আগামী জুনের শেষের দিকেই এই সংস্করণটি বাজারে অবমুক্ত করা হতে পারে। মাইক্রোসফট উইন্ডোজ এর চিপ জুলী লার্জন গ্রিন সম্প্রতি একটি প্রযুক্তি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাতকারে এ তথ্য জানান।

নতুন এই সংস্করণটিকে আরো ব্যবহার বান্ধব করা হচ্ছে বলে জানানো হয়েছে। সর্বনিম্ন ১০২৪*৭৮৬ পিক্সেল সমর্থিত ছোট স্কিনের ডিভাইসেও উইন্ডোজের এই সংস্করণটি অনায়াসেই চলবে বলে জানান তিনি।

windows blue

ছোট স্ক্রিনের ডিভাইস ছাড়াও এটি ইন্টেলের নতুন হ্যাশওয়েল এবং বে-ট্রেইল প্রসেসর যুক্ত ডিভাইসে চলবে। এছাড়া কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮০০ এবং এনভিডিয়ার টেগরা ফোর প্রসেসরেও চলবে নতুন এ অপারেটিং সিস্টেমটি।

মাস ছয়েক আগে উইন্ডোজের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ৮ বাজারে ছাড়ে মাইক্রোসফট। এই স্বল্প সময়ে ১০০ মিলিয়ন উইন্ডোজ ৮ লাইসেন্স বিক্রি হয়েছে বলে সম্প্রতি জানিয়েছে মাইক্রোসফট।সংস্ তবে অভিযোগ আছে ট্যাবলেট ও ল্যাপটপে সহজে উইন্ডোজ ৮ ব্যবহার করা গেলেও ডেস্কটপ ব্যবহারকারীরা একটু ভোগান্তিতে পড়েছেন। তাই পরবর্তী  সংস্করণে এই বিষয়টিকে মাথায় রেখেছে মাইক্রোসফট। স্টার্ট মেনুর পরিবর্তনসহ ব্যবহারকারীদের বিরক্তির সব কারণগুলো পরবর্তী সংস্করণে না রেখে আপডেট করা হচেছ।

এখন শুধু দেখার অপেক্ষায়!

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন