জাবিতে জাতীয় তথ্য প্রযুক্তি উৎসব শুরু

জাবিতে জাতীয় তথ্য প্রযুক্তি উৎসব শুরু

ju‘আইসিটি ফর এনভায়রনমেন্ট’ এই শ্লোগান নিয়ে শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী দেশের প্রথম জাতীয় তথ্য প্রযুক্তি উৎসব ২০১৫।
বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটির আয়োজনে অনুষ্ঠিত এ উৎসবে গেমিং ও প্রোগ্রামিং বিষয়ক ইভেন্ট শুরু হলেও মূল অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করা হবে শনিবার।
শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে প্রযুক্তি উৎসবের উদ্বোধন করবেন। দুই দিনব্যাপী এ প্রযুক্তি উৎসবের প্রথম দিনে শুক্রবার আউটসোর্সিং, সাইবার ক্রাইম, থ্রিডি ও গেম ডেভেলপমেন্ট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। এছাড়া  গুগল বাস ছিল প্রশিক্ষণার্থীদের আগ্রহের কেন্দ্রমূলে। বাসটিতে থ্রিজি ইন্টারনেট সংযোগ সংবলিত মনিটর ও সাউন্ড সিস্টেম রয়েছে। অডিও-ভিডিও’র মাধ্যমে প্রশিক্ষণার্থীদের ইন্টারনেট ব্যবহারে দক্ষতা অর্জন, প্রকল্প তৈরি ও ব্যবসা পরিচালনা করার কৌশল রপ্ত করানোর জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। সাথে গুগলের বিভিন্ন পণ্য ও সেবা সম্পর্কে ধারণা দেওয়া হয় এ বাসে।
যেমন গুগল সার্চ, ক্রোম, ডক্স, ম্যাপস, ইউটিউব, গুগল প্লাাস ইত্যাদি। শনিবার প্রযুক্তি উৎসবের দ্বিতীয় দিনে রয়েছে আইটি প্রজেক্ট প্রদর্শনী (মোবাইল অ্যাপস ও ওয়েব অ্যাপস), আইটি কুইজ এবং গেমিং প্রতিযোগিতা (ফিফা এবং এনএফএস) এর ফাইনাল রাউন্ড, প্রযুক্তিবিষয়ক নাটিকা এবং কনসার্ট। দেশের প্রায় ১০টি কলেজ ও ৩০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ আয়োজনে অংশগ্রহণ করছে। বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি এর পচিালক  ফজলুল করিম পাটোয়ারী জানান, শিক্ষার্থীদের আইটি মনস্ক করতে আমাদের এ যাত্রা এখান থেকে শুরু হচ্ছে। ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে এ ধরনের আয়োজনের সাথে সংশিষ্ট করা হবে। প্রযুক্তি উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক ইত্তেফাক।

About Sohel Rana

একটি উত্তর দিন