জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্কে ঢাকা দক্ষিণে সেরা বুয়েট

জাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্কে ঢাকা দক্ষিণে সেরা বুয়েট

BUETজাতীয় তথ্যপ্রযুক্তি বিতর্কের আঞ্চলিক প্রতিযোগিতার সর্বশেষ আসর বসেছিল শনিবার। ঢাকা মহানগর (দক্ষিণ) অঞ্চলের ওই তর্ক যুদ্ধে জয়ী হয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)।
রাজধানীর ইউনাইটেড ইন্টরন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) অনুষ্ঠিত প্রতিযোগিতায় রানার আপ হয়েছে ইউআইইউ বিতর্ক দল।
‘আসন্ন বাজেটে তথ্যপ্রযুক্তিকে সর্বাধিক গুরুত্ব দেওয়া উচিত’ বিষয়ের উপর চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
ঢাকা মহানগর দক্ষিণের চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন বুয়েটের মিরাজুল ইসলাম, আহমাদ রাশীক ফাইয়াজ বিত্ত, তৌহিদুর রহমান তুরাগ।
রানার আপ ইউআইইউ এর আশিক চৌধুরী, শুভদ্বীপ দাস, রাইসা তাবাসসুম। প্রতিযোইগতায় সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন চ্যাম্পিয়ন দলের তৌহিদুর রহমান তুরাগ।
বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. এম রেজওয়ান খান।
তিনি বলেন, সময়টা তথ্যপ্রযুক্তির। যা এখন ঘুচিয়ে দিয়েছে শহর গ্রামের দূরত্ব, পার্থক্য, বৈষম্য। বিশ্ব এখন হাতের মুঠোয় এসেছে মোবাইল ডিভাইসের মাধ্যমে। এই বিতর্ক তথ্যপ্রযুক্তিতে সবার জ্ঞান আরও বৃদ্ধি করতে সহায়ক হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি বিভাগের উপসচিব সৈয়দ মুজিবুল হক। তিনি বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্য পূরণে তথ্যপ্রযুক্তি বিভাগ নিরলস কাজ করে যাচ্ছে। কৃষি,শিক্ষা,স্বাস্থ্য সহ সকল ক্ষেত্রেই তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়েছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিআরআই পলিসি অ্যানালিস্ট শাহ আলী ফরহাদ। এছাড়াও বাংলাদেশ ডিবেট ফেডারেশনের সদস্যসহ অনেকেই উপস্থিত ছিলেন।
ঢাকা মহানগর দক্ষিণের প্রতিযোগিতায় অংশ নেয় বুয়েট, ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গার্হস্থ্য অর্থনীতি অনুষদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি ও ঢাকা কলেজের বিতর্ক দল।
‘তথ্য-যুক্তি-প্রযুক্তি’ শ্লোগানে এ বিতর্ক উৎসব আয়োজন করছে বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ ডিবেট ফেডারেশন এবং ক্যাম্পাস টুক্যারিয়ার। আর সার্বিক সহযোগিতায় রয়েছে সিআরআই।
পুরো আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে তথ্যপ্রযুক্তি ও টেলিকম বিষয় ওয়েবসাইট টেকশহরডটকম, একাত্তর টিভি, মনাশ ইউনিভার্সিটি, অক্সফাম, প্র্যাকটিকাল আ্যাকশন ও ঢাকা ইউনিভার্সিটি আইটিসোসাইটি (ডিইউআইটিএস)।

About Sohel Rana

একটি উত্তর দিন