জাইকার উদ্যেগে শেষ হল ভূমিকম্প বিষয়ক কর্মশালা!

জাইকার উদ্যেগে শেষ হল ভূমিকম্প বিষয়ক কর্মশালা!

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী-জাইকার সহযোগিতায় পি ডব্লিউ ডি’র উদ্যোগে গতকাল (১৯ জানুয়ারি)   রাজধানীর বেইলী রোডে ভিকারুন্নেসা নুন স্কুলে চারটি সেশনে অনুষ্ঠিত হলো ভূমিকম্পের সাবধানতা, ভয়াবহতা ও সচেতনতা বিষয়ক এক প্রশিক্ষন কর্মশালা।

jica vikarunnesa earthquake workshop

কর্মশালায় শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয় বাংলাদেশে ভূমিকম্পের ঝুঁকি ও ভূমিকম্প পরবর্তী করনীয় নানা দিক সম্পর্কে। এছাড়া ভিডিও প্রোজেকশনের মাধ্যমে দেখানো হয় জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশে ভূমিকম্পের ভয়াবহতার দৃশ্য। জাইকা বিশেষজ্ঞদলের সদস্য সুজুকির সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন জাইকার ভূমিকম্প বিশেষজ্ঞ ইরিকো কোবায়াসি । ইরিকো বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম প্রধান ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও এদেশের অধিকাংশ মানুষই জানেন না ভূমিকম্পের সাবধানতা, ভয়াবহতা এবং ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় করনীয় কি সে সম্পর্কে। এ ধরনের কর্মশালা ভূমিকম্প সম্পর্কে সচেতনতা অনেকাংশে বাড়িয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তিনি বলেন, বাংলাদেশের মানুষ জাপানিদের চেয়ে দূর্যোগ মোকাবেলায় অনেক এগিয়ে রয়েছে। এদেশের মানুষ সাইক্লোনের মত বড় ধরনের প্রাকৃতিক দূর্যোগ খুব সহজেই মোকাবেলা করছে।

জাইকার ভূমিকম্প বিশেষজ্ঞ ইরিকো কোবায়াসি বলেন , সিএনসিআরপি প্রকল্পের মাধ্যমে  ইতোমধ্যে রাজধানীর বিভিন্ন এলাকায় ভূমিকম্প বিষয়ক মহড়া ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ভবিষ্যতে  সারা দেশে ভূমিকম্প বিষয়ক এ কার্যক্রম অব্যাহত থাকবে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন