জবি সিএসই কার্নিভাল সমাপনি ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত

জবি সিএসই কার্নিভাল সমাপনি ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক আয়োজিত আইটিআরআরসি, হেকেপ প্রকল্পের আওতায় গত  ১৬ তারিখে শুরু হয় সিএসই কার্নিভালে-২০১৩। তিন দিন ব্যাপি সিএসই কার্নিভালে-২০১৩ এর সমাপনি ও পুরস্কার বিতরনি সোমবার শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়।

উৎসবের মূল আয়োজন হিসেবে ছিলো আন্ত বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, প্রকল্প প্রদর্শনী, গেমিং প্রতিযোগীতা ও কুইজ প্রতিযোগীতা। এসবের পাশাপাশি ছিলো বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর উদ্যোগে আয়োজিত  আউটসোর্সিং বিষয়ক কর্মশালা ও প্রোগ্রামিং আড্ডা।

অন্যতম আকর্ষন ছিলো প্রোগ্রামিং প্রতিযোগিতা ও প্রজেক্ট শো। এর মধ্যে ১৭ টি অংশগ্রহনকারী দলের ৫টি দলকে বিজয়ী ঘোষনা করা হয়। এদের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের যথাক্রমে আইরিশ ও  হাইপার-হেক্সাগন। তৃতীয় স্থান অধিকার করেন রুয়েটের নাল দলটি। চতুর্থ স্থান অধিকার করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডটডট দল এবং পঞ্চম স্থান অধিকার করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নিপারস।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিএসইি বিভাগের শিক্ষার্থীদর মধ্যকার প্রজেক্ট শো প্রতিযোগীতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন ২য় ব্যাচের শিক্ষার্থী যথাক্রমে নাসির উদ্দীন ভূইয়া, হাসান হাফিজ পাশা এবং আল-আমিন হোসান।
দুপুরে আয়োজন করা হয় মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের। বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনা নাচ, গান, আবৃত্তির মধ্যদিয়ে শেষ হয় ৩দিন ব্যাপি সিএসই কার্নিভালের।

CSE curnival

এদিন সকাল ১০টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় অডিটোরিয়ামে শুরু হয় পুরস্কার বিতরনী ও সমাপনি অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি বলেন, “এ ধরনের আয়োজনের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি আন্তর্জাতিক মানে পৌছাবে। কম্পিউটার বিজ্ঞান সর্বদা পরিবর্তনশীর তাই সবসময় নতুন নতুন পরিবর্তনের সাথে হালনাগাদ করতে হবে”। বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ কায়কোবাদ বলেন “এ ধরনের আয়োজনে আসলে সবসময় ভালো লাগা কাজ করে। আন্তর্জাতিক পর্যায়ে গনিত অলিম্পিয়ার্ডে ও প্রোগ্রামিং প্রতিযোগিতায় বাংলাদেশের শিক্ষার্থীরা কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। আশা কারি তারা ভবির্ষতে আরো ভালো করবে”।

আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রকৌশলী মোঃ অহিদুজ্জামান, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক উজ্জ্বল কুমার আচার্য্য, সিএসই কার্নিভালের আহবায়ক ও সহকারী অধ্যাপক মোঃ আবু লায়েক এবং বিভাগের অন্যান্য সকল শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন