জনপ্রিয় গ্যাজেট নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল অধিগ্রহন করতে যাচ্ছে হেডফোন নির্মাতা প্রতিষ্ঠান বিটস অডিওকে

apple-buying-beats-headphones

জনপ্রিয় গ্যাজেট নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল অধিগ্রহণ করতে যাচ্ছে উন্নতমানের হেডফোন নির্মাতা প্রতিষ্ঠান বিটসঅডিওকে।গতবৃহস্পতিবার এ সংক্রান্ত একটি খবর ফাঁস হয়। এর পর দুই প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত দুইটি সুত্র থেকে খবর টির সত্যতা নিশ্চিত করা হয়। তবে অধিগ্রহনের ব্যপারে এখনও আলাপ আলোচনা চলছে। তবে জানা গেছে, বিটসঅডিওকে কিনে নিতে ৩.২ বিলিয়ন ডলার খরচ করতে হতে পারে অ্যাপলকে।

অ্যাপলের এই অধিগ্রহন প্রক্রিয়া এখন সিলিকনভ্যালীতে সবচেয়ে আলোচিত খবর। কেননা এর আগে অ্যাপল এত টাকা খরচ করে কোন প্রতিষ্ঠানকে কিনে নেয়নি। এর আগে ১৯৯৭ সালে অ্যাপল ৪০০ মিলিয়ন ডলারে নেক্সট কম্পিউটার সিস্টেমসকে কিনে নেয়। সেই দিক থেকে হিসেব করলে বিটসঅডিওকে কিনতে অ্যাপলের তারও ৮গুন খরচ করতে হবে।

বিটসঅডিও হেডফোনের বাজারে বেশ জনপ্রিয় একটি নাম। তবে সাম্প্রতিক সময়ে প্রতিষ্ঠানটি এমন কোন কাজ করেনি যার জন্য অ্যাপল এই বিপুল পরিমাণ অর্থ খরচ করতে যাচ্ছে। আর এই রহস্যের কোন কূলকিনারা করতে পারছেননা প্রযুক্তি বিশ্বের সাথে সংশ্লিষ্টরা। এইব্যপারে একটি গবেষণা প্রতিষ্ঠানের একজন প্রযুক্তি বিশ্লেষক জানান, ”  আমি কোন ভাবেই এই হিসাব মেলাতে পারছিনা। আমি এমন কিছু খুঁজে পাচ্ছিনা যার জন্য ৩ বিলিয়ন ডলার দাম হতে পারে।”

beats_1

এই ব্যপারে অ্যাপলের পক্ষথেকে তথ্য দিতে অস্বীকৃতি জানানো হয়। তবে নামপ্রকাশে অনিচ্ছুক একটি সুত্র নিশ্চিত করে, এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। দুইপ্রতিষ্ঠান এখনও আলোচনা অব্যাহত রেখেছে। আগামী সপ্তাহের দিকে হয়তো কোন সিদ্ধান্তের কথা জানা যেতে পারে।

২০০৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই ক্রেতাদের জন্য উচ্চমানের হেডফোন তৈরি করে থাকে বিটসঅডিও। আর এই সকল হেডফোন বেশউচ্চমুল্যের। প্রতিষ্ঠানটি গতবছর ১.২ বিলিয়ন ডলার আয়করে। আর এই প্রবৃদ্ধি দেখে কার্লাইল গ্রুপ প্রতিষ্ঠানটিকে ১ বিলিয়ন ডলারে কিনে নেওয়ার প্রস্তাব দেয়। যদিও প্রস্তাবটি তখন প্রত্যাখ্যান করা হয়। চলতি বছরের জানুয়ারিতে প্রতিষ্ঠানটি চালুকরে Beats Music  নামক একটি স্ট্রিমিং সার্ভিস। প্রতিমাসে ১০ ডলারের বিনিময়ে গ্রাহকদের গানের লাইব্রেরি ব্যবহারের সুযোগ দেয় Beats Music.

 

About Bubly

একটি উত্তর দিন