চোখের ইশারায় চলবে গ্যালাক্সি এস-৫

চোখের ইশারায় চলবে গ্যালাক্সি এস-৫

১৩ মেগাপিক্সেল ক্যামেরাযুক্ত স্মার্টফোন গ্যালাক্সি এস-৪ এর পর আগামী বছরের জানুয়ারির দিকে ১৬ মেগাপিক্সেল ক্যামেরাযুক্ত এস-৫ বাজারে আনতে পারে স্যামসাং। স্মার্টফোনের সবগুলো ফিচার ছাড়াও নতুন ফিচার হিসেবে এই ফোনে যুক্ত হতে পারে আই স্ক্যানিং সেন্সর। যার ফলে চোখের ইশারা দিয়েই চালানো যাবে এই স্মার্টফোনটি।
আজ শুক্রবার টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত এক খবরে বলা হয়, গ্যালাক্সি এস-৫ এর যিনি ব্যবহারকারী শুধু তিনিই চোখের ইশারায় ফোনটি লক বা আনলক করে রাখতে পারবেন। এই ফোনটি শুধুমাত্র ব্যবহারকারীর চোখের ইশারাই স্ক্যান করে রাখবে। আর তাই অন্য কেউ বা ফোনটি হারিয়ে গেলে কেউ সেটা ব্যবহার করতে পারবে না। এর আগে আইফোন তাদের ৫-এস ফোনটিতে সিকিউরিটি হিসেবে আঙুলের ছাপের অপশন রেখেছিল।

526144355181b-Samsung-s5
চলতি সপ্তাহের শুরুর দিকে এক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০১৪ সালের জানুয়ারি মাসে স্যামসাং গ্যালাক্সি এস-৫ এর উদ্বোধন ঘোষণা করা হতে পারে। তবে ২০১৪ সালেই যে তা সবার জন্য উন্মুক্ত করা হবে—সে বিষয়ে স্পষ্ট করে বলা হয়নি ওই প্রতিবেদনে।
ওই প্রতিবেদনে বলা হয়, স্যামসাং গ্যালাক্সি এস-৫ মুঠোফোনটিতে ৬৪ বিট এইট-কোর এক্সাইনোস ৫৪৩০ প্রসেসর থাকবে। এ ছাড়া অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশনযুক্ত ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে এই ফোনে। কম আলো বা অন্ধকারেও এই ক্যামেরা বেশ কাজে দেবে।
স্যামসাং গ্যালাক্সি এস-৫ মুঠোফোনটি নিয়ে ইতিমধ্যে বেশকিছু গুজবও শুরু হয়ে গেছে। কেউ কেউ বলছে, এই স্মার্টফোনটি পানি ও ধুলা নিরোধক হবে এবং এটিতে বাঁকানো ও অভঙ্গুর স্ক্রিন থাকবে। তবে স্যামসাং এই স্মার্টফোনটির বাইরের অংশের জন্য ধাতুর তৈরি ঢাকনার প্যাটেন্ট করেছে।
সম্প্রতি গ্যালাক্সি রাউন্ড নামে বিশ্বের প্রথম বাঁকানো স্ক্রিনের স্মার্টফোন উন্মোচন করেছে স্যামসাং।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন