চীন গেলেন ‘সিডস ফর দ্য ফিউচার’ বিজয়ীরা

চীন গেলেন ‘সিডস ফর দ্য ফিউচার’ বিজয়ীরা

seedsঢাকা বিশ্ববিদ্যালয় ও চুয়েট থেকে হুয়াওয়ে’র ‘সিডস ফর দ্যা ফিউচার-২০১৬’ প্রকল্পের বিজয়ীরা চীনের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। শনিবার রাতে তারা ঢাকা ত্যাগ করেন।
দুই সদস্যের প্রতিটি বিজয়ী দল আগামী ২৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত  চীনে অবস্থিত হুয়াওয়ের হেডকোয়ার্টারসহ অন্যান্য কার্যালয় পরিদর্শন করার সুযোগ পাবে।
আইসিটি খাতের যুগান্তকারী উদ্ভাবন, উন্নয়ন ও অগ্রগতি পরিদর্শনের মাধ্যমে বিজয়ীরা অনেক কিছু শিখতে পারবে। বেশিরভাগ বিজয়ীরাই নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের শিক্ষার্থী আর এ কারণে এই প্রযুক্তি বিষয়ক প্রোগ্রামটি বিজয়ীদের ভবিষ্যৎ প্রতিযোগিতার জন্য প্রস্তুত হতে সহায়তা করবে। বিজয়ীদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সম্মানিত অধ্যাপক চীনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।
প্রথম পর্বে শিক্ষার্থীদের বেইজিং-এ অবস্থিত বেইজিং ল্যাঙ্গুয়েজ এ্যান্ড কালচার ইউনিভার্সিটিতে চাইনিজ ভাষা ও সংস্কৃতি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হবে। দ্বিতীয় পর্বে শিক্ষার্থীরা হুয়াওয়ে থেকে হাতে-কলমে প্রযুক্তিগত প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। শিক্ষার্থীরা চীনের শেনঝেনে অবস্থিত হুয়াওয়ের হেডকোয়ার্টারে সফরের সুযোগ পাবে এই পর্বে। সেখানে তারা হুয়াওয়ের সংস্কৃতি, কাজের ধরন, পরিবেশ, কৌশল ও গুরুত্ব বুঝতে সক্ষম হবে। এছাড়া হুয়াওয়ের স্টেট-অব-দি-আর্ট গবেষণা ও উন্নয়ন সেন্টার এবং ফ্যাক্টরিতে ভিজিট করার সুযোগ পাবে যেখানে হুয়াওয়ের অভিজ্ঞ প্রকৌশলীদের সঙ্গে মিলে আইসিটি ও সল্যুশন বিয়ষক প্রশিক্ষণ নিতে পারবে।
বিশ্বের ৪৫টি দেশের তরুণ মেধাবীদের অংশগ্রহণের মাধ্যমে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রকল্প ‘সিডস ফর দ্যা ফিউচার’ পরিচালনা করা হয়। গত দুই বছর ধরে হুয়াওয়ে বাংলাদেশ এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে এবং এবছর মিলিয়ে টানা তৃতীয়বারের মতো অংশ নিলো হুয়াওয়ে বাংলাদেশ।

About Sohel Rana

একটি উত্তর দিন