চার জেলায় আলোর ঝিলিক অনুষ্ঠিত

চার জেলায় আলোর ঝিলিক অনুষ্ঠিত

BNSchool২০১৫ সাল জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক আলো এবং আলোক-প্রযুক্তির বছর হিসেবে দেশব্যাপী নানান আয়োজন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশে এই আয়োজনের সমন্বয় করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। এই আয়োজনের একটি হলো উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের হাত-কলমে আলোর বিভিন্ন ধর্ম ও বৈশিষ্ট্য ব্যাখ্যা করা এবং তাদেরকে নিজে নিজে পরীক্ষা করায় অনুপ্রাণিত করা। আলোর ঝিলিক (Spark of Light) নামে এই আয়োজন চলতি সপ্তাহে খুলনা, বাগেরহাট, গোপালগঞ্জ ও পাবনা জেলার বিভিন্ন স্কুলে অনুষ্ঠিত হয়েছে। গত ৮ মে, শুক্রবার খুলনার রূপসা উপজেলার কমরেড রতন সেন কলেজিয়েট গার্লস স্কুলে অনুষ্ঠিত হয়েছে আলোর ঝিলিকের ১৭তম পর্ব। এই স্কুল মূলত গ্রামের সুবিধাবঞ্চিত মেয়েদের একটি বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান। বিদ্যালয়ের ৭ম শ্রেণির শিক্ষার্থীরা এই পর্বে আলোর বিভিন্ন ধর্ম নিয়ে মজার সব পরীক্ষণের সুযোগ পেয়েছে।
৯ মে শনিবার গোপালগঞ্জে অনুষ্ঠিত হয়েছে আলোর ঝিলিকের ৩টি পর্ব। এস. এম মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, বীণাপাণি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং শেখ হাসিনা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে এই তিনটি পর্ব অনুষ্ঠিত হয়। পর্ব ৩টিতে শিক্ষার্থীরা আলোর প্রতিফলন, প্রতিসরণ, বিচ্ছুরণ, বিক্ষেপণ, পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন- এসব ধর্ম এবং তাদের প্রয়োগ হাতেকলমে দেখার সুযোগ পেয়েছে। অপটিক্যাল ফাইবার, পিনহোল ক্যামেরা, পেরিস্কোপ, ক্যালাইডোস্কোপ এসব কীভাবে কাজ করে, লেজার কীভাবে দেখা যায়, আকাশ কেন নীল দেখায়, বিভিন্ন রঙের মিশ্রণ কীভাবে তৈরি হয়- এরকম বিভিন্ন জিনিস এবং প্রশ্নের উত্তর হাতেকলমে দেখানো হয়েছে।
একই দিন বাগেরহাটের মংলা উপজেলার বাংলাদেশ নেভি স্কুল অ্যান্ড কলেজে আলোর ঝিলিকের আরো একটি পর্ব অনুষ্ঠিত হয়। ১২ মে পাবনা জিলা স্কুলে হয়েছে আরো দুইটি পর্ব। সবগুলি পর্বে শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে আলোর বৈশিষ্ঠ্যাবলী জানতে পারে। প্রতি পর্বে শিক্ষার্থীদের এই সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া হয়। আলোর ঝিলিকের এই পর্বগুলি পরিচালনা করেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারি একাডেমিক কোঅর্ডিনেটর শিবলি বিন সারোয়ার, ইব্রাহিম মুদাসসর, জোনায়েদ ইসলাম। দেশব্যাপী আলোর ঝিলিকের অনুষ্ঠানগুলো এডভান্সড এপস বাংলাদেশ লিমিটেড (এএপবিডি) এবং বিজ মোশন লিমিটেডের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হচ্ছে।
এসপিএসবির পক্ষ থেকে জানানো হয়, আলোর ঝিলিক সারা দেশের বিভিন্ন স্কুলে পর্যায়ক্রমে আয়োজন করা হবে। আগ্রহী স্কুল আয়োজনের জন্য iyl2015@spsb.org এই ইমেইল ঠিকানায় যোগাযোগ করা যাবে।

About Sohel Rana

একটি উত্তর দিন