চায়নায় এসেছে ১০০ ডলার মূল্যের অ্যান্ড্রোয়েড ৪.০ ট্যাবলেট

এটা বললে বোধহয় অত্যুক্তি হবে না যে বর্তমান যুগ হচ্ছে ট্যাবলেট পিসির যুগ। প্রযুক্তি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পণ্যটি হচ্ছে ট্যাবলেট এবং সময়ের সাথে সাথে ট্যাবলেটের বাজারে প্রতিযোগিতা ক্রমশই বাড়ছে। প্রতিযোগিতা বাড়ার সাথে সাথে ট্যাবলেটের পিসির দামও উল্লেখযোগ্যহারে কমছে। যেমন সপ্তাহ তিনেক আগে বাজারে এসেছে আমাজনেরবহুল প্রতীক্ষিত ট্যাবলেট কিন্ডল ফায়ার।

 

এবার চায়নার বাজারে আগমন ঘটেছে ১০০ ডলার মূল্যের একটি ট্যাবলেট যাতে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে অ্যান্ড্রোয়েডের নতুন ৪.০ ভার্সন যার কোড নেম হচ্ছে আইস ক্রিম স্যান্ডউইচ। দামের কথা মাথায় রাখলে নোভো৭ নামের এই ট্যাবলেটের ফিচারগুলো সত্যিই আকর্ষণীয়। এতে রয়েছে ৭-ইঞ্চি ডিসপ্লে, সামনে এবং পিছনে ক্যামেরা, থ্রিডি গ্রাফিক্স সাপোর্ট, ১০৮০পি রেজোলিউশনে ভিডিও রেকর্ডিং ক্ষমতা এবং এইচডিএমআই পোর্ট। নোভো৭ এর প্রসেসর হচ্ছে একক কোর বিশিষ্ট ১গিগাহার্টজ এমআইপিএস প্রসেসর।

 

ট্যাবলেটটি বর্তমানে আইনল ইলেকট্রনিক্স এর মাধ্যমে শুধুমাত্র চায়নায় বিক্রি করা হচ্ছে। তবে অচিরেই বিশ্বের অন্যান্য দেশেও ট্যাবলেটটি পাওয়া যাবে বলে প্রস্তুতকারকরা জানিয়েছে। তবে নোভো৭ ট্যাবলেটটি বিশ্বের সবচেয়ে কম মূল্যের ট্যাবলেট আকাশকে দামের দিক থেকে ছাড়িয়ে যেতে পারেনি। ভারতে তৈরি আকাশ ট্যাবলেটের দাম ৩৫ ডলার।

 

তথ্যসূত্রঃ পিসি ওয়ার্ল্ড

http://www.pcworld.com/article/245495/tablet_priced_under_100_with_android_40_surfaces.html

About itpagol