চমক দেবার মত খবর মোবাইল এর জন্যে এসেছে USB Flash ড্রাইভ

চমক দেবার মত খবর মোবাইল এর জন্যে এসেছে USB Flash ড্রাইভ

ফ্লপি,সিডি,ডিভিডি,ব্লু-রে,মেমোরি কার্ড ইত্যাদি আমরা ব্যাবহার করে থাকি মূলত ডাটা ট্রান্সফার,ব্যাকআপ ও ক্যারি করার জন্যে। ফ্লপি থেকে এর সুত্রপাত আমরা দেখে থাকি। তারপর ক্রমে ক্রমে ব্যাপার টা থেকেছে এসে এখন পপুলার মাধ্যম পেন ড্রাইভ এ । এছাড়াও আমরা মোবাইল এর মেমোরি কার্ড ও অনেকে ইউজ করে থাকি ডাটা কপি ও ক্যারি করার কাজে। এখানে আমি হার্ড ডিস্ক এর কথাটা আর বললাম না বারিয়ে কারন এটা সবাই জানি। তবে আসুন একটু অবাক করা কিছু শুনি… এতদিন আমরা মোবাইল এর এক্সটারনাল হিসেবে মেমোরি কার্ড ইউজ করেছি। অনেক সময় দেখা যায় মেমোরি কার্ড এ কিছু কপি করে রাখলে তা নষ্ট হয়ে যায় কিংবা ট্রান্সফার স্পীড কম। এসব ভেবে California এর Leef Technology নামক  একটি কোম্পানি এন্ড্রয়েড মোবাইল এর জন্যে বের করলো USB Flash Drive ( পেন ড্রাইভ এ বলতে পারেন ) মজার ব্যাপার তাই না!! আসুন তাহলে দেখি এটা কিভাবে কাজ করে এবং কি কি থাকছে এতে…

Capture

Functionality

পোস্ট টি লিখার পূর্বে আমরা এই ডিভাইস টি পরিক্ষা করেছি। পরিক্ষামুলক ভাবে আমরা গ্যালাক্সি এস ৪ থেকে ম্যাক এ প্রথম আমরা ডাটা ট্রান্সফার করি মূলত কপি এবং পেস্ট। এই ডিভাইস টি মূলত মোবাইল থেকে pictures, music, video ও documents কপি করতে সক্ষম যা আপনি ম্যাক অথবা পিসি তে নিয়ে ইউজ করতে পারবেন। এছাড়াও এই ডিভাইস টি দিয়ে ক্যাবল,ওয়াইফাই,ব্লু টুথ ইত্যাদি ছাড়াও আপনি এক মোবাইল থেকে অন্য মোবাইল এ ডাটা ট্রান্সফার করতে পারবেন।

Design

leef bridge 3

ডিজাইন এর দিক দিয়ে যদি আমরা দেখি তাহলে দেখতে পাই যে আসলে অন্যান্য ফ্ল্যাশ ড্রাইভ এর তুলনায় এই ড্রাইভ টি একটু বড় আকারের। কাল রঙের এই ড্রাইভ টির একদিকে ইউএসবি কানেক্টর এবং অন্যদিকে এন্ড্রয়েড এ কানেক্ট করার জন্যে কানেক্টর। এছারা অন্যান্য দিক থেকে এটি নরমাল ফ্ল্যাশ ড্রাইভ এর মতোই।

Compatability

লীফ ড্রাইভ

 

যদিও ডিভাইস টি দেখে অনেকে খুশি হয়েছেন তবে একটু আফসোস যে এই ডিভাইস টি ইউজ করতে আপনার মোবাইল এর ভার্সন কমপক্ষে Android Jelly Bean OS 4.1 হতে হবে। এর আগের কোন ভার্সন এর ডিভাইস এ আপনি এই ফ্ল্যাশ ড্রাইভ টি ব্যাবহার করতে পারবেন না। এই ডিভাইস টি উইন্ডোজ ৮ ট্যাবলেট পিসিতেও কাজ করবে। এছাড়াও ডিভাইস টি ম্যাক ও উইন্ডোজ বেইসড কম্পিউটার এ চলবে। Leef Bridge নামক এই ডিভাইস টি এখন ১৬,৩২ ও ৬৪ জিবি তে এখন বাজারে পাওয়া যাচ্ছে যদিও বাংলাদেশ এ এখন ও আসেনি।

Tech Specs

আসুন এক নজরে দেখে নেই ডিভাইস টির স্পেসিফিকেশন

Device Leef Technology Bridge (USB flash drive)
Capacities 16GB, 32GB, 64GB (in coming months)
USB 2.0 (Full Size and Micro-USB)
OS Android 4.1 or later
System Requirements Supports Windows® 8, Windows® 7, Windows® XP (SP3), Windows Vista® (SP1, SP2), Windows 2000®, Linux Kernal 2.6 or later, Apple® Mac OS X or later
Color Black
Dimensions 23.8 x 56.2 x 9.6 mm

 

শেষ কথাঃ আমরা ডিভাইস টি ট্রান্সফার করে চেক করে এর স্পীড। এখন বাজারে ইউএসবি ৩ ফ্ল্যাশ ড্রাইভ পাওয়া যায়। তবে এই ডিভাইস টি  ইউএসবি ২ এর। আমাদের টেস্ট এ আমরা মূলত 4.1 – 5.1 Mb/s স্পীড পেয়েছি। আমরা ২০০ এমবি এর একটি ফাইল ট্রান্সফার করেছি মোবাইল থেকে যা করতে আমাদের সময় লেগেছে ৪০-৪৫ সেকেন্ড। তবে এটা বলতে পারি… আপনি যদি বড় আকারের কোন ফাইল ট্রান্সফার করতে না চান তাহলে এটি আপনার জন্যে বেস্ট একটি ডিভাইস।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন