চট্রগ্রামে ঈদ ই-বাণিজ্য মেলা উপলক্ষ্যে মতবিনিময় সভা

চট্রগ্রামে ঈদ ই-বাণিজ্য মেলা উপলক্ষ্যে মতবিনিময় সভা

বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্রগ্রাম দেশের অর্থনৈতিক, সামাজিক তথা সকল ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করছে। আর তাই চট্রগ্রামে ই-বাণিজ্যকে প্রসার করতে পারলে সামগ্রিক অগ্রগতি ত্বরান্বিত হবে। সেই লক্ষ্যেই আগামী মাসের ৪-৬ তারিখ চট্রগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামে চট্রগ্রাম ঈদ ই-বাণিজ্য মেলা আয়োজন করা হয়েছে। ঢাকা ও সিলেট ই-বাণিজ্য মেলার মতো এটিও আশানুরুপ সাড়া ফেলবে। ই-বাণিজ্যসহ ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমের বিভিন্ন সেবা সম্পর্কে স্থানীয়দের মধ্যে সচেতনতা সৃষ্টি হবে।

SAM_4659

রোববার চট্রগ্রাম জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে ঈদ-বাণিজ্য মেলা উপলক্ষ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় টেলিকনফারেন্সের মাধ্যমে এসব তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব নজরুল ইসলাম খান। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন চট্রগ্রাম জেলা প্রশাসক মোঃ আবদুল মান্নান। সমন্বয় করেন অতিরিক্ত জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের। উপস্থিত ছিলেন চট্রগ্রাম ঈদ ই-বাণিজ্য মেলার আয়োজক প্রতিষ্ঠান কমপিউটার জগৎ এর নির্বাহী সম্পাদক মোহাম্মদ আবদুল হক (এম এ হক অনু), মেলার সমন্বয়কারী মোহাম্মদ এহ্তেশাম উদ্দিন মাসুম, চট্রগ্রাম চেম্বার অব কমার্সের পরিচালক মাহফুজুল হক শাহ্, এবি ব্যাংকের সিনিয়র অ্যাডিশনাল ভাইস প্রেসিডেন্ট (এসএভিপি) মোঃ শাহনেওয়াজ ফারুকী, বাংলাদেশ কমপিউটার কাউন্সিল প্রতিনিধিসহ স্থানীয় ব্যবসায়ী, সাংবাদিক, সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ।

সচিব নজরুল ইসলাম খান আরো বলেন, চট্রগ্রামের পর দেশের বাইরে লন্ডনে ই-বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে। মেলায় চট্রগ্রামসহ সারা বাংলাদেশের ব্যবসায়ীরা যাতে অংশগ্রহণ করতে পারে সেটি নিশ্চিত করতে হবে।

মেলা সম্পর্কে জেলা প্রশাসক মোঃ আবদুল মান্নান বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়, চট্রগ্রাম জেলা প্রশাসন ও মাসিক কমপিউটার জগৎ এর আয়োজনে এ মেলা সফল করতে ইতিমধ্যেই সকল স্টকহোল্ডার, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ই-বাণিজ্য প্রতিষ্ঠানসহ তথ্যপ্রযুক্তি সেবাদাতাদের মেলায় অংশগ্রহণের বিষয়ে আলোচনা হয়েছে। মেলাকে সফল করতে প্রয়োজনীয় সকল ব্যবস্থায় নেওয়া হবে। এতে প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি শিক্ষার্থীসহ সাধারণ জনগনের অংশগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন প্রচারণা চালানো হচ্ছে। সভায় আগামী ২০ জুন মেলার প্রস্তুতিমূলক সভার সিদ্ধান্ত নেওয়া হয়।

কমপিউটার জগৎ এর নির্বাহী সম্পাদক মোহাম্মদ আবদুল হক বলেন, ঢাকাতে সফলভাবে ই-বাণিজ্য মেলার পর বিভাগীয় শহরগুলোতে ই-বাণিজ্য মেলা আয়োজনের সিদ্ধান্ত নেয় তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় ও মাসিক কমপিউটার জগৎ। তারই ধারাবাহিকতায় সিলেটে ই-বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়। আগামী ঈদকে সামনে রেখে চট্রগ্রামে ই-বাণিজ্য মেলা আয়োজন করা হচ্ছে। স্থানীয় সাধারণ জনগন ও প্রবাসীরা যাতে তাদের ঈদের কেনাকাটা ঘরে বসেই কিংবা মেলা প্রাঙ্গনে এসেই করতে পারে সেই ব্যবস্থা করতেই এই আয়োজন।

মেলার সমন্বয়কারী মোহাম্মদ এহ্তেশাম উদ্দিন মাসুম বলেন, মেলায় ই-বাণিজ্যসহ ডিজিটাল বিভিন্ন সেবা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে বেশ কয়েকটি সেমিনারের আয়োজন করা হচ্ছে। চট্রগ্রামের বিভিন্ন কলেজ ও ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এসব সেমিনারে শিক্ষার্থী, শিক্ষকসহ আগ্রহীরা অংশগ্রহণ করতে পারবেন। মেলায় আকর্ষনীয় ছাড়ে পণ্য কেনা ও সেবা গ্রহণ করা যাবে।

আয়োজকেরা জানান, এবারের মেলাকে সহজে তরুণ প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার জন্য সামাজিক যোগাযোগের সাইট ফেসবুকের মাধ্যমে মেলার বিভিন্ন আপডেট প্রকাশ করা হচ্ছে। আপডেট পেতে www.facebook.com/ECommerceFair ঠিকানার পেজ লাইক করতে হবে। এ ছাড়া মেলার অফিসিয়াল ওয়েবসাইট www.e-commercefair.com থেকেও জানা যাবে প্রয়োজনীয় তথ্য। তিন দিনব্যাপী এ মেলার অনুষ্ঠানাদি www.comjagat.comওয়েবসাইটে সরাসরি সম্প্রচার করা হবে।

তিনদিনব্যাপি এই মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন