চট্টগ্রামে তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার নিয়ে সম্মেলন

চট্টগ্রামে তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার নিয়ে সম্মেলন

basisহাজারো শিক্ষার্থীদের অংশগ্রহণে তথ্যপ্রযুক্তি খাতে ক্যারিয়ার নিয়ে সম্মেলন অনুষ্ঠিত হলো বন্দরনগরী চট্টগ্রামে। সম্মেলনে প্রায় ১ হাজার শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তিখাতে ক্যরিয়ার সম্পর্কিত বিভিন্ন দিক সম্পর্কে ধারণা প্রদান করেন দেশের বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদগণ।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এর প্রেসিডেন্ট শামীম আহসান।
অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি খাতের বর্তমান অবস্থা, ভবিষ্যতে কি হতে পারে সহ নানা দিক নিয়ে আলোচনায় অংশ নেন বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, বেসিসের যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রাহমান সোহেল, এক্সপোনেন্ট ইনফো সিস্টেম এর প্রধান নির্বাহী আবুল কাশেম, কোপট্রনিক ইনফো সিস্টেম এর প্রধান নির্বাহী ইমরুল ইসলাম বেসিস এর পরিচালক ও বেসিস স্টুডেন্ট’স ফোরামের কনভেনর জনাব আরিফুল হাসান অপু। আর প্রথমবারের মতো এই আয়োজন করে‘ বেসিস স্টুডেন্ট’স ফোরাম’। চট্টগ্রামের জিইসি মোড়ের কে-স্কয়ার কনভেনশন হলে সকাল ১০ টা থেকে বেলা ১টা পর্যন্ত চলে তারুণ্যের এই সম্মেলন। চট্টগ্রাম বিভাগের বিভিন্ন প্রান্তের হাজারো শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অনুষ্ঠানে এক ভিন্নমাত্রা যোগ করে।
অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরেমশন সার্ভিস (বেসিস) প্রেসিডেন্ট শামীম আহসান বলেন, দেশের তরুণ জনগোষ্ঠীকে তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ করে গড়ে তুলে দেশকে স্বনির্ভর করার জন্য বেসিস বেশকিছু কার্যক্রম হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় দেশের মূল চালিকাশক্তি শিক্ষার্থীদেরকে এই খাত সম্পর্কে সঠিক ধারণা প্রদান এবং নানাবিধ সহযোগিতা করার জন্য বেসিস স্টুডেন্টস ফোরামের এই ধরণের সম্মেলন শিক্ষার্থীদের দিক-নির্দেশনার সোপান হয়ে কাজ করবে। এই ধরণের আয়োজন থেকে ক্যারিয়ার হিসেবে তথ্যপ্রযুক্তি খাতের ভবিষ্যত কেমন হবে এবং সে ভবিষ্যতে কিভাবে কোথায় পা ফেলতে হবে তা সম্পর্কে সম্যক ধারণা পাবেন শিক্ষার্থীরা।
তিনি আরোও বলেন, প্রযুক্তিতে দেশকে এগিয়ে নিয়ে যেতে আমরা সবসময় কাজ করে যাচ্ছি , ভবিষ্যতে এই ধারা অব্বাহত থাকবে।
আয়োজকরা জানান, তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরির উদ্যোগের লক্ষে তৈরি হয়েছে ‘বেসিস স্টুডেন্ট’স ফোরাম’। এই ফোরামের মাধ্যমে দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়গুলোর মেলবন্ধন ঘটানো হচ্ছে। আর এই প্রথম রাজধানীর বাইরে এইরকম বিশাল আয়োজন নিয়ে বন্দরনগরী চট্টগ্রামে এই ধরণের আয়োজন করলো ‘বেসিস স্টুডেন্ট’স ফোরাম’।
বেসিস পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহবায়ক আরিফুল হাসান অপু জানান, দেশের সকল বিভাগে আমরা পর্যায়ক্রমে এই ধরণের সম্মেলন আয়োজন করবো। এই ধরণের আয়োজনের মাধ্যমে আমরা রাজধানী কেন্দ্রিক কার্যক্রমের বাইরে দেশের
অন্যান্য এলাকার শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি খাত সম্পর্কে ধারণা দিয়ে তাদের আগামীদিনের পথের সহযাত্রী হতে চাই। তাছাড়াও দীর্ঘমেয়াদে দেশের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিখাত সংক্রান্ত নানা ধরণের কাজে সহায়তা করবে বেসিস স্টুডেন্টস ফোরাম।
কিভাবে আইটি উদ্যোক্তা হওয়া যাই, মার্কেটপ্লেসে কাজ পাওয়া যাই এবং তথ্যপ্রযুক্তি আমরা কিভাবে ক্যারিয়ার গড়ে তুলতে পারি? প্রোগ্রামে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রযুক্তিবিদগণ।

About Sohel Rana

একটি উত্তর দিন