গুগল ক্রোমের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে গেল অল্প সময়ে

গুগল ক্রোমের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে গেল অল্প সময়ে

মাত্র ৫ মিনিটেই ভেঙ্গে গেল গুগল ক্রোমের নিরাপত্তা ব্যবস্থা!


প্রথমবারের মতো গুগলের নিজস্ব ব্রাউজার ক্রোম হ্যাক করতে সক্ষম হয়েছে ফ্রান্সের হ্যাকার দল ভিউপেন। গুগল ক্রোমের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করতে আয়োজিত প্রতিযোগিতা শুরুর মাত্র ৫ মিনিটের মধ্যেই এটি হ্যাক করতে সমর্থ হয় হ্যাকার দলটি। সার্চ জায়ান্ট গুগল তাদের নিজস্ব ব্রাউজারের নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে কানাডায় এই হ্যাকিং প্রতিযোগিতার আয়োজন করে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ফ্রান্সের ভিউপেনের হ্যকাররা প্রতিযোগিতা শুরুর মাত্র ৫ মিনিটের মধ্যেই ক্রোমের নিরাপত্তা ভেঙে একটি উইন্ডোজচালিত কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হন। এর আগে ২০১১ সালেও একই ধরনের প্রতিযোগিতার আয়োজন হলেও সে সময় কেউ এটি হ্যাক করতে পারেননি।

ভিউপেনের প্রধান গবেষক চাওকি বেকরারের উদ্বৃতি দিয়ে টেলিগ্রাফ পত্রিকা জানায়, গত বছরই প্রতিষ্ঠানটি চেয়েছিল গুগল ক্রোমের দুর্বলতা খুঁজে বের করতে। তখন দাবি করা হচ্ছিল কেউ ক্রোমকে হ্যাক করতে পারবে না। এ বছর ঠিকই সফল হয়েছে ফ্রান্সের প্রতিষ্ঠানটি।

বেকরার আরও জানান, তার দলটি প্রতিযোগিতার আগে ছয় সপ্তাহ ধরে ক্রোমের দুর্বলতা খুঁজতে চেষ্টা করেছে। অন্যান্য ব্রাউজার ফায়ারফক্স ও ইন্টারনেট এক্সপ্লোরের দুর্বলতা জানে তার টিম। তবে তাদের মূল উদ্দেশ্য ক্রোমের অহংবোধ খর্ব করা। তিনি স্বীকার করেন, ক্রোমের নিরাপত্তাব্যবস্থা অন্য ব্রাউজের চেয়ে শক্তিশালী।

About nipa Rahman

একটি উত্তর দিন