গুগল ওয়ালেটের নিরাপত্তাজনিত সমস্যায় ব্যবহারকারীরা হুমকিতে

গুগল ওয়ালেটের একটি নতুন দূর্বলতা আবিষ্কৃত হয়েছে। গুগল ওয়ালেট সার্ভিস এমন একটি সার্ভিস যার মাধ্যমে আন্ড্রয়েড ভিত্তিক স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনকেই ক্রেডিট কার্ডের মতো ব্যবহার করে দোকান থেকে জিনিসপত্র কেনার পরে দাম মিটিয়ে দিতে পারবেন।

গত বৃহস্পতিবার (ফেব্রুয়ারি ৯, ২০১১) গুগল ওয়ালেটের সিকিউরিটি ফার্ম জেলো এই দূর্বলতাটি আবিস্কার করে। এই দূর্বলতাটি ব্যবহার করে একজন হ্যাকার গুগল ওয়ালেট ব্যবহারকারীর ফোন থেকে তাঁর ক্রেডিট কার্ডের তথ্য বের করে নিতে পারবে। কিন্তু তার পরদিন স্মার্টফোন চ্যাম্প নামের একটি ব্লগ গুগল ওয়ালেটের আরেকটি মারাত্মক সমস্যা চিহ্নিত করে। এর জন্য কোন অ্যাপ্লিকেশন বা কিছুই লাগবে না। একজন হ্যাকার গুগল ওয়ালেট ব্যবহারকারীর স্মার্টফোনের অ্যাপ্লিকেশন সেটিংসে ঢুকে পিআইএন (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) বদলে দিতে পারে এবং গুগল ওয়ালেট আপ্লিকেশনের যাবতীয় তথ্য বদলে দিতে পারে। তখন গুগল ওয়ালেট একটি নতুন পিআইএন নম্বর চাইবে।

গুগল এই সমস্যার কথা স্বীকার করেছে এবং বলেছে খুব শীঘ্রই তারা এই সমস্যার জন্য একটি অটোমেটেড ফিক্স বের করবে। প্রতিষ্ঠানটি গুগল ওয়ালেট ব্যবহারকারীদের তাদের স্মার্টফোনে লকস্ক্রীন চালু করতে অনুরোধ করেছে।

সূত্রঃ পিসিওয়ার্ল্ড

http://www.pcworld.com/article/249709/google_wallet_flaw_allows_digital_pickpocket.html

About mehdi

একটি উত্তর দিন