গুগলের সব ধরনের সেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান

গুগলের সব ধরনের সেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান

ইউটিউব থেকে মহানবী হজরত মুহাম্মদকে (সা.) কটাক্ষ করে তৈরি করা মার্কিন চলচ্চিত্র না সরানোয় জিমেইলসহ গুগলের সব ধরনের সেবা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান। ২৩ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য গুগলের সব সেবা বন্ধ করে দেওয়া শুরু করেছে ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। খবর গার্ডিয়ানের।

ইরানের সাইবার অপরাধ ও অনলাইন সেন্সরশিপ সংশ্লিষ্ট কর্মকর্তা আবদুলসামাদ খোরামাবদি জানিয়েছেন, ইরানে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত গুগল ও জিমেইল ফিল্টার করা হবে। ইরানে মুহাম্মদকে (সা.) কটাক্ষ করে তৈরি করা মার্কিন চলচ্চিত্রটির ইউটিউব ভিডিও লিংক ছড়ানো বন্ধ করতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে সম্প্রতি সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, অভ্যন্তরীণভাবে সামরিক ইন্টারনেট ব্যবস্থা গড়ে তুলছে ইরান। যুক্তরাষ্ট্র প্রভাবিত ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতেই নিজস্ব ইন্টারনেট ব্যবস্থা তৈরি করেছে ইরান। ইরানের পারমাণবিক স্থাপনাসহ বিভিন্ন অবকাঠামোর কম্পিউটার ব্যবস্থায় সাইবার আক্রমণ প্রতিরোধ করতে নিজস্ব সামরিক ইন্টারনেট ব্যবস্থা চালু করতে যাচ্ছে ইরান।

ইন্টারনেটের মাধ্যমে পারমাণবিক স্থাপনাসহ বিভিন্ন অবকাঠামোর ইন্টারনেট ব্যবস্থায় স্টাক্সনেট ভাইরাস, ডকুসহ নানারকম ম্যালওয়্যারের আক্রমণে বিপর্যস্ত ইরান। ধারণা করা হচ্ছে, ইরানের পরমাণু সমৃদ্ধকরণের কাজ সাইবার হামলার কারণে এক বছর পিছিয়ে গেছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য নিজস্ব ইন্টারনেট তৈরি করেছে ইরান।
এদিকে ‘ওয়াশিংটন পোস্ট’-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজস্ব ইন্টারনেট ব্যবস্থার জন্য অবকাঠামোগত উন্নয়ন ইতিমধ্যেই শেষ করেছে দেশটি। ইরানের তথ্য-প্রযুক্তি ও তথ্যযোগাযোগমন্ত্রী রেজা তাকিপুর আগস্ট মাসে বলেছিলেন, বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে সরে গিয়ে ২০১৩ সালের শুরুতেই নিজস্ব ইন্টারনেট ব্যবস্থায় পুরোপুরি চলে যাবে ইরান।

উল্লেখ্য, ‘ইনোসেন্স অব মুসলিমস’ নামের ইউটিউব ভিডিওটি সরিয়ে নেওয়ার দাবিতে বাংলাদেশ গুগলের ভিডিও সেবা ইউটিউব বন্ধ করে দিয়েছে।

চলচ্চিত্রটির ভিডিও ইউটিউবে প্রচারের পর থেকেই এ বিষয়টি নিয়ে মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বের মুসলমানরা বিক্ষুব্ধ হয়ে উঠেছে। লিবিয়ার বেনগাজিতে মার্কিন রাষ্ট্রদূতসহ চারজন নিহত হওয়ার মত ঘটনা ঘটেছে।

এদিকে এক খবরে বিবিসি জানিয়েছে, বাংলাদেশ ছাড়াও পাকিস্তান ও আফগানিস্তানেও ইউটিউব বন্ধ করে দেয়া হয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গুগলকে ওই ভিডিও সরিয়ে ফেলার অনুরোধ জানানোর পরও গুগল কর্তৃপক্ষ ভিডিও অপসারণ করতে অস্বীকৃতি জানিয়েছিল। তবে ইন্দোনেশিয়া, ভারত, মিশর ও লিবিয়ায় ওই ভিডিও-চিত্রটি প্রদর্শন বন্ধ করে রেখেছে গুগল।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন