গতি পেল দেশের প্রথম হাইটেক পার্ক

গতি পেল দেশের প্রথম হাইটেক পার্ক

Summitউদ্যোগ ছিল, জায়গা ছিল, ছিল ভবন। কেবল ছিল না প্রাণ। এবার সেই প্রাণ যুক্ত হলো। গতি পেল দেশের প্রথম হাইটেক পার্ক- গাজীপুরের কালিয়াকৈরের ‘হাইটেক পার্ক’।
প্রাণ পাওয়ায় এবার মূল কাজ শুরু হবে হাইটেক পার্কে। অার কাজ শুরু করবে দেশীয় প্রতিষ্ঠান সামিট গ্রপের সহযোগী প্রতিষ্ঠান সামিট টেকনোপলিস লিমিটেড। রবিবার সামিটের সঙ্গে চুক্তি করল বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি। চুক্তি স্বাক্ষর উপলক্ষে রাজধানীর রেডিসন ব্লু হোটেল এক অনুষ্ঠানের অায়োজন করা হয়। তবে সামিট টেকনোপলিস লিমিটেডের সঙ্গে যুক্ত রয়েছে ভারতীয় প্রতিষ্ঠান ইনফিনিটি।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ বিবভাগের প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ ছাড়াও উপস্থিত ছিলেন অাইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে অারা বেগম এবং সামিট গ্রুপের চেয়ারম্যান মুহম্মদ অাজিজ খান-সহ অারও অনেকে।
অনুষ্ঠানে জানানো হয় বাংলাদেশের সামিট গ্রুপ ও ভারতের ইনফিনিটির যৌথ কনসোর্টিয়াম দু’টি ব্লকে অবকাঠামো তৈরি করবে। আগামী ৪০ বছর এই কসসোর্টিয়ামের ব্যবস্থাপনায় ২ এবং ৫ নম্বর ব্লকে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোকে জায়গা বরাদ্দ সংক্রান্ত কাজ করবে।
প্রসঙ্গত, গাজীপুরের কালিয়াকৈরে ২৩২ একর জমির ওপর দেশের প্রথম হাইটেক পার্ক নির্মাণের সিদ্ধান্ত হয়। পরে অবশ্য পার্কে নতুন করে অারও প্রায় ১০০ একর জমি যুক্ত করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কাজের অগ্রগতি বলতে প্রকল্প এলাকায় সরকারের ২৫ কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছে প্রশাসনিক ভবন, পার্কের ভেতরের রাস্তা, গেটওয়ে, বিদ্যুৎ উপকেন্দ্র।
এখানে থাকবে ঢাকা থেকে সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা, ২৪ ঘণ্টার বিদ্যুৎ সরবাহ, নিরবছিন্ন উচ্চগতির ইন্টারনেটসহ অবকাঠামোগত সব ধরনের সুবিধা।

About Sohel Rana

একটি উত্তর দিন