খুলনায় গুগল ট্রান্সলেশন এ-থন

খুলনায় গুগল ট্রান্সলেশন এ-থন

gdbবাংলা ভাষা ও বাংলা তথ্যভাণ্ডারকে বিশ্বের কাছে পৌছে দিতে বড় ভূমিকা রাখতে পারে গুগল ট্রান্সলেট। আর গুগল ট্রান্সলেটে বাংলাকে সমৃদ্ধ করার দায়িত্ব আমাদেরই। সবার অংশগ্রহনে এই বিরাট কাজটি করা সম্ভব। গত শনিবার (২৮ ফেব্রুয়ারি) গুগল বিজনেস গ্রুপ খুলনা ও গুগল ডেভেলপার্স গ্রুপের (জিডিজি বাংলা) যৌথ উদ্যোগে খুলনার রাইটসাইট কন্সালটেন্সি এবং ট্রেইনিং সেন্টারে “গুগল ট্র্যান্সলেট-এ-থন” এর প্রথম পর্ব শুরু হয়। এখানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহন করেন। এই কার্যক্রমে চার হাজারেরও বেশী বাংলা শব্দ যোগ করে। এদের মধ্যে প্রথম ১০ জন কনট্রিবিউটরকে পুরস্কৃত করা হয়।
এ প্রসঙ্গে জিবিজি খুলনা কো- ম্যানেজার আবু আশরাফ মাসনুন বলেন, “আমার মনে হয় ওয়েবে বাংলা এখন নতুন। আমাদের হাতে এখনো সুযোগ আছে বাংলাকে আরও সমৃদ্ধ করার। গুগল ট্রান্সলেটর টুলে আমরা আজকে যে অনুবাদ গুলো করলাম, তা ওয়েবে বাংলা ভাষাকে আরও সমৃদ্ধ করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমি কমিউনিটির সবাইকে ধন্যবাদ জানাবো আজকে এ অনুবাদ গুলো করার মাধ্যমে এই একটি মহৎ উদ্যোগকে সামনে এগিয়ে নেয়ার জন্য।”
অনুষ্ঠানে জানানো হয় পরবর্তী সপ্তাহগুলোতে গুগল বিজনেস গ্রুপ খুলনা এবং গুগল ডেভেলপারস গ্রুপ বাংলার যৌথ সহযোগিতায় এই অনুষ্ঠানের আরও পর্ব খুলনায় অনুষ্ঠিত হবে যা জানতে ঘুরে আসতে পারেন www.fb.com/gbgkhulna.org এই ঠিকানায়।
এর আগে জিডিজি বাংলার ব্যবস্থাপক জাবেদ সুলতান পিয়াস ঘোষণা দিয়েছেন সারাদেশের বিশ্ববিদ্যালয় ও কলেজে এই কার্যক্রম চালিয়ে যাবেন। গুগল অনুবাদে শব্দযোগের এই কার্যক্রম চলবে পয়লা বৈশাখ পর্যন্ত। পয়লা বৈশাখে যারা সবচেয়ে বেশি শব্দযোগ করবেন তাদের পুরস্কৃত করা হবে।’
গত ডিসেম্বর মাসে ‘সীমানা ছাড়িয়ে বাংলা’ শ্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষাকে ছাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে শুরু হয় বাংলার জন্য বিশেষ গুগল ডেভেলপারস গ্রুপ জিডিজি বাংলার কার্যক্রম। এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), ই-কমার্স প্রতিষ্ঠান এসো ডট কম এবং হাই-ফাই পাবলিক ডট কম। আগ্রহীরা জিডিজি বাংলার ( http://goo.gl/WuXLKp) সঙ্গে যুক্ত হয়ে গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করে তুলতে পারবেন।

About Sohel Rana

একটি উত্তর দিন