খান একাডেমির শিক্ষা উপকরণ এখন বাংলায়

খান একাডেমির শিক্ষা উপকরণ এখন বাংলায়

khanরাজধানীর একটি হোটেলে ১ মার্চ রাতে ভিডিওভিত্তিক দূরশিক্ষণ সেবাদাতা প্রতিষ্ঠান খান একাডেমির বাংলা সংস্করণ প্রকাশ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ খান একাডেমির বাংলা পোর্টালের (bn.khanacademy.org) আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, একজন বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে সালমান খান যেভাবে খান একাডেমির মাধ্যমে সারা বিশ্বে শিক্ষা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছেন, তা প্রশংসনীয়। বাংলা সংস্করণও যে মানসম্মত হবে, তাতে সন্দেহ নেই। খান একাডেমির বাংলা সংস্করণকে কীভাবে সহজে স্কুলশিক্ষার্থীদের কাছে পৌঁছে দেওয়া যায়, তার উদ্যোগ গ্রহণ করা উচিত উদ্যোক্তাদের। বাংলা সংস্করণটি তৈরিতে সহযোগিতা করেছে আগামী ও গ্রামীণফোন।
অনুষ্ঠানের আগে ধারণকৃত ভিডিও বার্তায় খান একাডেমির প্রতিষ্ঠাতা সালমান খান বলেন, ‘বাংলাদেশ থেকে আমার পরিবার এসেছে। আর সেখানে খান একাডেমির টিউটোরিয়াল বাংলা ভাষায় রূপান্তর হওয়া আমাদের জন্য একটি বড় অর্জন।’ অন্যান্যের মধ্যে গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি, আগামী এডুকেশন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মসিহুজ্জামান, আগামী এডুকেশন ফাউন্ডেশন বাংলাদেশের পরিচালক (কর্মসূচি) দিলরুবা চৌধুরী বক্তৃতা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে আরও জানানো হয়, খান একাডেমির ২০ লাখ শব্দ ও ৬০০-এর বেশি ভিডিও ইতিমধ্যে বাংলা ভাষায় রূপান্তর করা হয়েছে। রূপান্তরের এ কার্যক্রম এখনো চলছে। এ ছাড়া খান একাডেমি বাংলা ওয়েবসাইটের মূল্যায়ন ও বিস্তৃতির জন্য স্কুল পর্যায়ে একটি পরীক্ষামূলক গবেষণা চালানোর পরিকল্পনা করা হয়েছে।
প্রসঙ্গত, ‘সবার জন্য যেকোনো স্থানে বিনা মূল্যে বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করা’ স্লোগান সামনে রেখে ২০০৬ সালে সালমান খান যুক্তরাষ্ট্রভিত্তিক খান একাডেমি প্রতিষ্ঠা করেন। যেকোনো বয়সের শিক্ষার্থীদের জন্য অনলাইনে বিনা মূল্যে বিষয়ভিত্তিক শিক্ষার উপকরণ দিয়ে আসছে দূরশিক্ষণ পরিচালনাকারী এই প্রতিষ্ঠান। খান একাডেমির বাংলা সংস্করণ চালুর মাধ্যমে যে কেউ এখন থেকে খান একাডেমির সব বিষয়বস্তু ও উপকরণ বাংলায় শিখতে পারবে।

About Sohel Rana

একটি উত্তর দিন