কেমন হতে যাচ্ছে অ্যাপলের নতুন আইপ্যাড

কেমন হতে যাচ্ছে অ্যাপলের নতুন আইপ্যাড


অ্যাপল গত ৭ মার্চ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে আইপ্যাডের নতুন ভার্সন অবমুক্ত করেছে এবং ১৬ মার্চ থেকে নতুন এই আইপ্যাড বাজারে ছাড়া হয়েছে। অবমুক্তি অনুষ্ঠানে নতুন আইপ্যাডের ফিচার ও দামসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন অ্যাপল সিইও টিম কুক এবং প্রতিষ্ঠানটির কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

সন্দেহ নেই নতুন আইপ্যাডে রয়েছে বেশ কিছু চোখ ধাধানো ফিচার যেগুলো বাজারের অন্য কোন ট্যাবলেটে এ মুহূর্তে দেখা যাবে না। ফিচারের দিক থেকে এমনকি আইপ্যাড ২’র চেয়েও অনেক বেশি আকর্ষণীয় অ্যাপলের তৃতীয় প্রজন্মের এই ট্যাবলেটটি।

ট্যাবলেটটির মূল আকর্ষণ হচ্ছে এর উন্নত প্রসেসর এবং গ্রাফিক্স। নতুন আইপ্যাডে ব্যবহৃত এ৫এক্স প্রসেসর আইপ্যাডের ২’র প্রসেসরের চেয়ে দ্বিগুণ গতিসম্পন্ন এবং নতুন আইপ্যাডের গ্রাফিক্স এর আগেরটির চেয়ে চার গুণ বেশি কার্যক্ষম। এছাড়া নতুন আইপ্যাডে ব্যবহার করা হয়েছে রেটিনা ডিসপ্লে। ফলে হাই-ডেফিনিশন মুভি, ভিডিও, ইমেজ এবং গেমস উপভোগ করা সম্ভব নতুন আইপ্যাডে।

উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রসেসর এবং গ্রাফিক্স ব্যবহারের ফলাফল সবচেয়ে ভালোভাবে বোঝা যায় আইফটো নামক অ্যাপ্লিকেশনের মাধ্যমে। নতুন আইপ্যাডে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ব্যবহারকারীরা খুব সহজেই মাত্র ৩০ সেকেন্ড সময়ের মধ্যে ১০০টি ছবি বা ইমেজের একটি অ্যালবাম তৈরি করতে পারবে এবং এই অ্যালবামটি ইন্টারনেটে আপলোড করে তা অন্যদের সাথে শেয়ার করতে পারবে। তাছাড়া ইমেজ কোয়ালিটি বা ছবির গুণগতমানও আইপ্যাড ২’র চেয়ে অনেক ভালো।

এখানে উল্লেখ্য যে নতুন আইপ্যাডের ক্যামেরাতেও পরিবর্তন আনা হয়েছে। সামনের দিকে ব্যবহার করা হয়েছে আইপ্যাড ২’তে ব্যবহৃত ক্যামেরাটিই, তবে নতুন ডিভাইসের পেছন দিকে আরো উন্নত মানের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। আইপ্যাডের আসন্ন ভার্সনের পেছন দিকে ৫এমপি ক্যামেরা ব্যবহৃত হয়েছে যার মাধ্যমে ১০৮০পি রেজল্যুশন ভিডিও করা সম্ভব।

পাশপাশি আইপ্যাডের নতুন ভার্সনে রয়েছে ৪জি এলটিই ইন্টারনেট ব্যবহারের সুযোগ। গতির দিক থেকে ৩জি নেটওয়ার্কের চেয়ে ৪জি এলটিই অনেক বেশি উন্নত এবং আকর্ষণীয়। আইপ্যাডের এই তৃতীয় সংস্করণের আরেকটি চমৎকার ফিচার হচ্ছে ভয়েজ ডিটেকশন যার মাধ্যেম ব্যবহারকারী মাইক্রোফোনের মাধ্যমে ইনপুট দিতে পারবে।

নতুন আইপ্যাডের দাম শুরু হচ্ছে ৫০০ ডলার থেকে। তবে আইপ্যাডের নতুন ভার্সনের অবমুক্তি অনুষ্ঠানে অ্যাপল আইপ্যাড ২’র দাম বেশ খানিকটা কমিয়ে দিয়েছে। বর্তমানে আইপ্যাড ২’র ওয়াই-ফাই মডেল ৪১৯ ডলারে পাওয়া যাচ্ছে।

সূত্রঃ সিবিসি.সিএ

http://www.cbc.ca/news/technology/story/2012/03/14/f-vp-nowak-ipad-review.html

About mehdi

একটি উত্তর দিন