কী ভাবে লিখবেন  বাংলা ব্লগ ???????????

কী ভাবে লিখবেন বাংলা ব্লগ ???????????


আপনী কি একাটা ব্লগ খুলতে চান কিন্তু জানেন না কি ভবে শুরু করবেন? আর চিন্তা নেই । এই পোস্ট আপনার স্টেপ-বাই-স্টেপ গাইড । আপনী কী ভাবে ইউনিভার্সালী-acceptable বাংলা ফোন্ট্স দিযে বানানো ব্লগ তৈরি করবেন যাতে সবাই আপনার ব্লগ পঢ়তে পারে, এর মধ্য সহজ ভাবে বলা আছে । যদিও এখানে প্রধানতBlogger.com এ বাংলা ব্লগ খোলার কথা বলা হোয়েছে, আমরা বিশ্বাস করি যে যেকোন ব্লগ হোস্টিন্গ সার্ভিসে এটা করা সম্ভব যদি এই সার্ভিস গুল UTF-8 ক্যারেক্টার এনকোডিন্গ সাপোর্ট করে আর যদি ব্লগ টেমপ্লেটে দরকারি মেটা ইন্ফোরমেশান পাল্টাতেallow করে ।

১. নিজের ঢ়েরা নিজে পেটাও
জে কোনো বাংলা ব্লগ বা যেকোনো জাল প্রিষ্ট (Web-page) খোলার জন্য যা দোরকার সেটা হল নিচের লেখা মেটা ট্যাগস গুল আপনার ব্লগ টেমপ্লেটের ট্যাগস এর মাঝখানে ইনসর্ট করা ।

Blogger.com নিজের থেকে এনকোডিঙ মেটা আপনার ব্লগে যোগ করে দিতে পারে । এটার যন্য Settings > Formatting ট্যাব থেকে উনিভার্সাল্ (উনিকোড UTF-8) সিলেক্ট কোরুন আর খেয়াল রাখবেন এই নিচের ট্যাগটা আপনার ব্লগ টেমপ্লেটে থাকে :
<meta http-equiv="Content-Type" content="text/html; charset=” />
এই মুহুর্তে, বাংলা সাপোর্ট করে না যদিও হিন্দী করে যেমন আমার হিন্দী ব্লগ নুক্তা চিনী । সেই জন্যে আপনি “Bengali” শব্দটি,Settings > Formatting এর language লিস্টে দেখবেন না। কিন্তু আমরা আশা করছি যে খুব শিগগিরি বাংলা সমেত আর অন্য language সাপোর্ট করবে। এর মানে কী? এর মানে ডেট/ টাইম স্টাম্প টা এবং আর্কাইভ ক্যালেন্ডার default English থাকবে। তবুও আপনি সহজে আপনার ব্লগ বাংলায় লিখতে পারবেন। এই টপিক টা ভাল ভাবে পরবেন।

২.আমি যা দেখছি আপনি কি তাই দেখছেন ?

আপনি কি নিচে লেখা কথন সঠিক দেখতে পারছেন? যদি আপনার উত্তর না হয়, তহোলে সম্ভবত আপনি জ্ন্ক character দেখছেন | আপনার browser এর এনকোডিন্গ এভাবে বদলান:View-> Encoding to UTF-8. এখোনো যদি আপনি বাংলাtext টা দেখতে পারছেন না, তাহোলে জানবেন যে আপনার কোম্পুটারটিতে Unicode Compliant ফন্ট নেই ।
কী ভাবে বাংলা ফ্ন্ট্স পাবেন? আপনার সিসটেমে কোনো একটা ওপেন টাইপ ইউনীকোড ফোন্ট থাকা দরকার যেমন:
আকাশ
অনি
লিখন
সাগর
বা আপনি জেমস কাস্সের কোড ২০০০ নিতে পারেন। যাদেরWindows (Win98, Win NT আর Windows 2000) আছে তাঁরা usp10.dll ঈউনীস্ক্রাঈব প্রোসেসর কপি কোরে নেবেন : c:\windows\system\ directory for win9x বাc:\windows\system32\ directory for NT and 2000। নোট্ : এই ‘dll’ স্বভবত Windows 2000 এবং XP র সঁঙে আসে (আরc:\windows\system32 পাওয়া যায়)। আর আপনার পী.সী. তে আ.ঈ 6.0 কিম্বা আরো উঁচুঁ ভার্সান দরকার।
ফোন্ট্স ইনস্টল করে ইন্টরনেট ঐক্সপ্লোরারে টুলস > ইন্টরনেট অপশান > ফোন্ট্স সিলেক্ট করুণ। লিস্ট থেকে ‘Bengali’ সিলেক্ট করুন। যে ফোন্ট্স গুল ইনস্ট্ল কোরেছেন, তাদের এই লিস্টে দেখতে পাবেন । যেটা আপনার পছন্দ সেটা কে ক্লিক করুন । আমার নিজের “লিখন্” পছন্দ ।

৩. ভাবনার থেকে কথা?

এবার আপনার ব্লগের সব থেকে জরুরি অংশ – কি ভাবে আপনার ভাবনা, চিন্তা, ব্ক্তাব্য ইত্যাদি পস্ট করবেন? মানে বংলায় কি ভাবে টাইপ করবেন? যদিও আপনি যে কোনো ভাল বাংলা উনিকোড এডিটার ব্যাবহার করতে পারেন যেমন ‘লেখো’ (বা অন্য কোনোএডিটার) আমাদের পছন্দ দীপায়নের তৈরি একটি ফ্রি ওন-লাইন টুল। এই টুল টি আপনাকে সহজে রোমান স্ক্রীপ্টে বাংলা টাইপ করতে দেয়। আর চিন্তার কোনো কারন নেই কেনোনা এই টুলের সাথে একটি হেল্প ডকিউমেন্ট আছে যেটা আপনাকে খুব সহজ ভাবে বুঝিয়ে দেবে লেখার পধ্যতি।
আপনি যখন আপনার ব্লগ শুরু করবেন, বাংলা ব্লগ ডিরেক্টারিতেলিস্ট করতে ভুলবেন না যেন।

কোনো জোরুরি তথ্য দিতে ভুলে গেছি কি? কোনো তথ্য ভুল দিয়েছি কি? আমরা আপনাদের অনুরোধ করব যদি কিছু ভুল আপনাদের নজরে পরে আমাদের যেন অবশ্যৈ জানান । এতে সবার উপকার হবে।

About Dead soul

একটি উত্তর দিন