কাল ঢাকায় সাইবার নিরাপত্তা নিয়ে সেমিনার

কাল ঢাকায় সাইবার নিরাপত্তা নিয়ে সেমিনার

ctoআগামীকাল সোমবার ঢাকায় অনুষ্ঠিত হবে ‘ক্র্যাক দ্য কোড-প্রিভেন্ট অ্যাডভান্স থ্রেটস’ শীর্ষক একটি সাইবার নিরাপত্তা-বিষয়ক সেমিনার। এর আয়োজক সিটিও ফোরাম বাংলাদেশ। এতে সহযোগিতা করছে পালো আল্টো নেটওয়ার্ক।
আজ রোববার ঢাকায় সিটিও ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে সেমিনার সম্পর্কে জানানো হয়। সংবাদ সম্মেলনে সেমিনারের বিস্তারিত তুলে ধরেন সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার। এ সময় উপস্থিত ছিলেন সিটিও ফোরামের সাধারণ সম্পাদক ইজাজুল হক, কোষাধ্যক্ষ মো. মইনুল ইসলাম, সোশ্যাল ইসলামী ব্যাংকের আইটি বিভাগের প্রধান মো. সুলতান বাদশা ও ব্যাংক আল ফালাহর আইটি বিভাগের প্রধান তসলিমুল হক। সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে সাইবার অপরাধ এবং সাইবার ঝুঁকি, হুমকি ও নিরাপত্তা বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে সেমিনারটির আয়োজন করা হচ্ছে; বিশেষ করে ইন্টারনেট-ভিত্তিক ব্যবসা কার্যক্রম এবং সামাজিক যোগাযোগের ক্ষেত্রে বর্তমানে নিরাপত্তার বিষয়টি জরুরি। এ ছাড়া স্মার্টফোনের ক্রমবর্ধমান ব্যবহার এবং ফোনভিত্তিক কম্পিউটার অ্যাপ্লিকেশন, ডিভাইস-ভিত্তিক আর্থিক লেনদেন কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে কীভাবে নিরাপত্তা নিশ্চিত করা যায়; সেটি নিয়েও সেমিনারে আলোচনা করা হবে।
সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ভারতের পালো আল্টো নেটওয়ার্কের ব্যবস্থাপনা পরিচালক আনিল ভাশান। সেমিনারে প্যানেল আলোচকদের মধ্যে থাকবেন ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোহাম্মদ শিরিন, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেডের উপব্যবস্থাপনা পরিচালক এস এম মাঈনউদ্দিন চৌধুরীসহ অনেকে।
এক প্রশ্নের জবাবে তপন কান্তি সরকার বলেন, ‘নিরাপত্তার বিষয়টি বর্তমানে খুবই জরুরি। বিশেষ করে আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকিংয়ের ক্ষেত্রে এটি বড় একটি চ্যালেঞ্জ। চ্যালেঞ্জ মোকাবিলায় সবগুলো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান যাতে করে নিরাপদ সেবা দিতে পারে, সে বিষয়গুলো নিয়ে আমরা কাজ করছি। পাশাপাশি বিশেষজ্ঞদের সহায়তায় নিয়মিত সেমিনার ও আলোচনার ব্যবস্থাও করছি।’ এ বিষয়গুলো নিয়ে ইতিমধ্যে ৩০টির বেশি সেমিনার আয়োজন করেছে সিটিও ফোরাম।

About Sohel Rana

একটি উত্তর দিন