কম্পিউটার সমিতির ‘মেক বাই বাংলাদেশ’ রূপকল্প ঘোষণা

কম্পিউটার সমিতির ‘মেক বাই বাংলাদেশ’ রূপকল্প ঘোষণা

SONY DSCদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নের অংশীদার প্রতিটি সংগঠনের সমন্বিত অংশগ্রহণের মধ্য দিয়ে ‘মেক বাই বাংলাদেশ’ রূপকল্প ঘোষণা করেছে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)। রূপকল্প অনুযায়ী ২০১৮ সালের মধ্যে আইসিটি খাত থেকে জিডিপিতে ২ শতাংশ অবদান রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে। এরমধ্যে ২০১৭ সালের মধ্যে আইটি হার্ডওয়্যার ইনস্টলেশন খাত থেকে ১ বিলিয়ন এবং ২০১৮ সালের মধ্যে সফটওয়্যার খাত থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। রোববার ধানমন্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে অনুষ্ঠিত ‘বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় এই ঘোষণা দেন বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ। এসময় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৩১ মার্চ থেকে পাঁচ দিন ব্যাপী বিসিএস আইসিটি এক্সপো ২০১৫ অনুষ্ঠানের তারিখ প্রকাশ করা হয়।
বিসিএস সভাপতির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার এবং বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম।
আলোচনা সভায় দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের টেকসই উন্নয়নের লক্ষ্যে নিজেদের অভিমত তুলে ধরেন মাইক্রোসফট বাংলদেশ ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবীর, ইন্টেল কন্ট্রি বিজনেস ম্যানেজার জিয়া মনজুর, সিসকো অ্যন্ড লিংকেসিস বাংলাদেশ প্রতিনিধি ফখরুদ্দীন আহমেদ, এইচপি বাংলাদেশ প্রতিনিধি মো. ইসমাইল, ওরাকল বাংলাদেশে প্রতিনিধি মো. মুনির, ডি-লিংক এর আঞ্চলিক ব্যবস্থাপক শাহরিয়ার হোসেন, বিজনেস ল্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো, ফয়েজউল্যাহ খান, গ্লোবাল ব্র্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এএসএম আব্দুল ফাত্তাহ, স্মার্ট টেকনোলজি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম, ফ্লোরা লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা শামছুল ইসলাম, কম্পিউটার সোর্স লিমিটেডের পরিচালক আসিফ মাহমুদ প্রমুখ।

About Sohel Rana

একটি উত্তর দিন