“কম্পিউটারের যেমন সমস্যা ঠিক তেমন সমাধান!”

“কম্পিউটারের যেমন সমস্যা ঠিক তেমন সমাধান!”

আমরা যারা কম্পিউটার ইউজার আছি, তাদের কম্পিউটার ইউজ করার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। ঠিক তেমনি কিছু সমস্যার সমাধান সম্পর্কে আপনাদের জানানোর জন্যই আজকে আমার এই আয়োজন…! 🙂

"কম্পিউটারের যেমন সমস্যা ঠিক তেমন সমাধান!"    আমরা যারা কম্পিউটার ইউজার আছি, তাদের কম্পিউতার ইউজ করার সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। ঠিক তেমনি কিছু সমস্যার সমাধান সমস্যার সম্পর্কে   আপনাদের জানানোর জন্যই আজকে আমার এই আয়োজন...! :)      ১. সমস্যাঃ  অনেকের কম্পিউটারেই মাঝে মাঝে সাউন্ড সিস্টেমের সমস্যা দেখা দেয়। যখন কোন গান প্লে করা হয় তখন এই বার্তাটি দেখা দিতে পারে "There may not be   a sound device installed on your computer"।   সমাধানঃ  যদি আপনার সাউন্ড সিস্টেমটি বিল্টইন হয়, তবে আপনাকে আবার নতুন করে সাউন্ড কার্ডটি ইন্সটল করতে হবে। আর যদি এক্সটারনাল হয়, তাহলে সাউন্ড সিস্টেমটি খুলে   ভালো করে মুছে ঠিকভাবে সংযোগটি লাগান। আশা করি আপনার সাউন্ড সিস্টেম ঠিক হয়ে যাবে।    ২. সমস্যাঃ যদি আপনার কম্পিউটারে অফিস সেটআপ দেয়ার পরে বুঝতে পারেন বাঁ দেখেন কোন মেনু বাদ পড়েছে, তাহলে আপনি কি করবেন???  সমাধানঃ  আপনি যেই অফিসটি সেটআপ দিয়েছেন তাতে সমস্যা আছে, তাই আপনি একটি ভালমানের অফিস সংগ্রহ করে পুনরায় সেটআপ দিন। এতে করে আপনার সমস্যার সমাধান   হবে বলে আশা করছি।    ৩. সমস্যাঃ অনেকে পুরনো মডেলের কম্পিউটার ব্যবহার করে থাকেন, যার ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এর মাঝ থেকে একটি সমস্যার কথা উল্যেক্ষ করছি। টা হল   কম্পিউটার অন করার পর ১০ থেকে ১৫ মিনিট পর আবার অফ হয়ে যায়।  সমাধানঃ এমন সমস্যার ক্ষেত্রে বেশির ভাগই পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা হয়ে থাকে, তাই পাওয়ার সাপ্লাই চেঞ্জ করতে হবে। তাছাড়াও র‍্যাম, মাদারবোর্ড ও প্রসেসর চেঞ্জ করে ফেলুন,   এতে করে আপনারই ভালো। তানাহলে এই সমস্যাগুলো ক্যান্সারে রুপান্তরিত হবে।      ৪. সমস্যাঃ কিছু কম্পিউটারে একই সাথে অনেকগুলো ওয়ার্ডের ফাইল অন করলে কম্পিউটার হ্যাং হয়।   সমাধানঃ এই ধরনের সমস্যা স্বাভাবিকভাবে কম্পিউটারের গতি কম থাকলে ঘটে থাকে। তাই কম্পিউটারের র‍্যামটি বাড়িয়ে ফেলুন, তাছাড়াও হার্ডডিস্কের যেসব ফাইল আপনার   প্রয়োজন নেই সেগুলোকে ডিলেট করে দিন।     ৫. সমস্যাঃ  বিভিন্ন ব্রাউজার ব্যাবহার করার সময় অনেকেই এই সমস্যায় ভুগে থাকতে পারেন। ব্রাউজার ওপেন করার সময়, "windows cannot find c:program   filesjavajre6.exe" লেখাটি দেখাতে পারে।   সমাধানঃ এই ক্ষেত্রে যেই ব্যাপারটি ঘটে থাকে টা হল ব্রাউজার ইন্সটলেশন লোকেশনে প্রবলেম থাকে। তাই আপনাকে যেটা করতে হবে তাহলো ব্রাউজারটি আনইনস্টল করে পুনরায় ইনস্টল দিন। আশা করছি তাহলেই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে। :)
১. সমস্যাঃ
অনেকের কম্পিউটারেই মাঝে মাঝে সাউন্ড সিস্টেমের সমস্যা দেখা দেয়। যখন কোন গান প্লে করা হয় তখন এই বার্তাটি দেখা দিতে পারে “There may not be a sound device installed on your computer“।

সমাধানঃ
যদি আপনার সাউন্ড সিস্টেমটি বিল্টইন হয়, তবে আপনাকে আবার নতুন করে সাউন্ড কার্ডটি ইন্সটল করতে হবে। আর যদি এক্সটারনাল হয়, তাহলে সাউন্ড সিস্টেমটি খুলে ভালো করে মুছে ঠিকভাবে সংযোগটি লাগান। আশা করি আপনার সাউন্ড সিস্টেম ঠিক হয়ে যাবে।

২. সমস্যাঃ
যদি আপনার কম্পিউটারে অফিস সেটআপ দেয়ার পরে বুঝতে পারেন বাঁ দেখেন কোন মেনু বাদ পড়েছে, তাহলে আপনি কি করবেন???

সমাধানঃ
আপনি যেই অফিসটি সেটআপ দিয়েছেন তাতে সমস্যা আছে, তাই আপনি একটি ভালমানের অফিস সংগ্রহ করে পুনরায় সেটআপ দিন। এতে করে আপনার সমস্যার সমাধান হবে বলে আশা করছি।

৩. সমস্যাঃ
অনেকে পুরনো মডেলের কম্পিউটার ব্যবহার করে থাকেন, যার ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এর মাঝ থেকে একটি সমস্যার কথা উল্যেক্ষ করছি। তা হল কম্পিউটার অন করার পর ১০ থেকে ১৫ মিনিট পর আবার অফ হয়ে যায়।

সমাধানঃ
এমন সমস্যার ক্ষেত্রে বেশির ভাগই পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা হয়ে থাকে, তাই পাওয়ার সাপ্লাই চেঞ্জ করতে হবে। তাছাড়াও র‍্যাম, মাদারবোর্ড ও প্রসেসর চেঞ্জ করে ফেলুন, এতে করে আপনারই ভালো। তানাহলে এই সমস্যাগুলো ক্যান্সারে রুপান্তরিত হবে।

৪. সমস্যাঃ
কিছু কম্পিউটারে একই সাথে অনেকগুলো ওয়ার্ডের ফাইল অন করলে কম্পিউটার হ্যাং হয়।

সমাধানঃ
এই ধরনের সমস্যা স্বাভাবিকভাবে কম্পিউটারের গতি কম থাকলে ঘটে থাকে। তাই কম্পিউটারের র‍্যামটি বাড়িয়ে ফেলুন, তাছাড়াও হার্ডডিস্কের যেসব ফাইল আপনার প্রয়োজন নেই সেগুলোকে ডিলেট করে দিন।

৫. সমস্যাঃ
বিভিন্ন ব্রাউজার ব্যাবহার করার সময় অনেকেই এই সমস্যায় ভুগে থাকতে পারেন। ব্রাউজার ওপেন করার সময়, “windows cannot find c:program filesjavajre6.exe” লেখাটি দেখাতে পারে।

সমাধানঃ
এই ক্ষেত্রে যেই ব্যাপারটি ঘটে থাকে টা হল ব্রাউজার ইন্সটলেশন লোকেশনে প্রবলেম থাকে। তাই আপনাকে যেটা করতে হবে তাহলো ব্রাউজারটি আনইনস্টল করে পুনরায় ইনস্টল দিন। আশা করছি তাহলেই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে। 🙂

About Mahdi Hasan

Mahdi Hasan

একটি উত্তর দিন