ওয়েবে প্রোগ্রামিং শেখানোর উদ্যোগ

ওয়েবে প্রোগ্রামিং শেখানোর উদ্যোগ

eshikhaবাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) সভাকক্ষে গত রোববার অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বাংলায় ভিডিও ও লেখাভিত্তিক ওয়েবসাইট ই-শিক্ষা ডট নেটের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে আমরা তথ্যপ্রযুক্তিকে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছি। বাংলাদেশে বসে যেন সারা বিশ্বে আমাদের সেবা পৌঁছে দিতে পারি সে চেষ্টায় আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের মেধার কোনো ঘাটতি নেই। বিভিন্ন অর্জনের মধ্য দিয়ে তার প্রমাণও আমরা দিয়েছি।’
উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগের অধ্যাপক মোহাম্মাদ কায়কোবাদ বলেন, ‘সারা দেশের ছেলেমেয়েরা কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী হচ্ছে। এরা যথেষ্ট দক্ষ কিন্তু আমরা তাদের কাজে লাগাতে পারছি না।’ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, মুক্ত সফটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী মোহাম্মাদ মাহমুদুর রহমানসহ অনেকে। আইসিটি বিভাগ ও বিসিসির উদ্যোগে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।
সম্মেলনে জানানো হয়, স্বয়ংক্রিয় পরীক্ষণ ব্যবস্থার মাধ্যমে আগ্রহী যেকোনো ব্যবহারকারী শিক্ষকের সাহায্য ছাড়াই সমস্যা সমাধান করে তা সঠিক কিংবা ভুল তা যাচাই করতে পারবে। এটা তৈরি করা হয়েছে জাজিং ইঞ্জিন কোড মার্শালের ওপর ভিত্তি করে। এতে প্রোগ্রামিং শেখার জন্য আলাদা কোনো সফটওয়্যার ইনস্টল করতে হবে না। কম্পিউটার, ট্যাবলেট কিংবা স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ থাকলেই হলো। বিসিসির তত্ত্বাবধানে সফটওয়্যারটি তৈরি করেছে মুক্ত সফটওয়্যার লিমিটেড। ঠিকানা: www.eshikkha.net।

About Sohel Rana

একটি উত্তর দিন