এল জীবনরক্ষক ট্যাবলেট ‘আর্ল’

এল জীবনরক্ষক ট্যাবলেট ‘আর্ল’

তৈরি হয়েছে বিশ্বের প্রথম সৌরচালিত ট্যাবলেট কম্পিউটার ‘আর্ল’। ট্যাবলেটটি বানিয়েছেন রোমাঞ্চপ্রিয় অভিযাত্রী জন পেরি, এবিসি নিউজের প্রতিবেদনে যাকে আখ্যা দেওয়া হয়েছে, ‘আউটডোর স্পেশালিস্ট’ নামে। ট্যাবলেটটির বৈশিষ্ট্যের কারণেই একে বলা হচ্ছে ‘সারভাইভাল ট্যাবলেট’।

ছয় ইঞ্চি মাপের পর্দার আর্ল দেখতে অনেকটাই অ্যামাজনের কিন্ডল ট্যাবলেটের মতো। ডিভাইসটি জল, কাদা, ধুলো থেকে নিজেকে রক্ষা তো করবেই, এমনকি আকস্মিক আঘাতেও এর কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে এবিসি নিউজ।

arl

সৌরচালিত ট্যাবলেটটি পুরো চার্জ হতে সময় নেবে পাঁচ ঘণ্টা। আর একবারের চার্জে টানা ২০ ঘণ্টা চলবে আর্ল। অ্যান্ড্রয়েড জেলি বিন অপারেটিং সিস্টেমে চলবে ট্যাবলেটটি। জিপিএস, এফআরএস এবং জিএমআরএস সুবিধা রয়েছে ট্যাবলেটটিতে। এছাড়াও ২০ মাইল এলাকার মধ্যে রেডিও সংযোগ সুবিধাও আছে ডিভাইসটিতে।

বাজারের অন্যান্য অ্যান্ড্রয়েড ট্যাবলেটের জন্য তৈরি বেশিরভাগ অ্যাপই চলবে আর্লে। জাইরোস্কোপ মোশন কন্ট্রোল, তাপমাত্রা, জলীয়বাষ্প এবং বায়ুচাপ মাপার প্রযুক্তিও রয়েছে ট্যাবলেটটিতে। ই-পাব, মোবি এবং পিডিএফ ফরম্যাটের ফাইলও চলবে এতে। এবিসি নিউজের তথ্য অনুযায়ী, জুন মাস থেকে শুরু হবে আর্লের বাণিজ্যিক নির্মাণ।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন