“এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” এবার নকিয়া ফোনে

“এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” এবার নকিয়া ফোনে


নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধকে জানবে নতুনভাবে। মুক্তিযুদ্ধের ইতিহাস খোঁজার জন্য লাইব্রেরী বা মোটা মোটা বই খোঁজার যুগের অবসান ঘটালো দেশের জনপ্রিয় মোবাইল হ্যান্ডসেট প্রস্তুতকারক প্রতিষ্ঠান নকিয়া। এখন থেকে মোবাইল ফোনেই পাওয়া যাবে আমাদের গর্বের মুক্তিযুদ্ধকে।

সারা দেশের নতুন প্রজন্ম যখন মোবাইল সাংস্কৃতির প্রতি ঝুকে পড়ছে, ঠিক তখনই অসাধারণ এই সংযোজন উদ্বুদ্ধ করলো গোটা দেশকে। পুরো কাজটি সুসম্পন্ন করার পেছনে প্রধান সহযোগী ছিল বাংলাদেশ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সরকারি প্রতিষ্ঠান হিসাবে মোবাইলে সেবা দেয়ার নতুন ধরণের উদাহরণ সৃষ্টি করলো এই মন্ত্রণালয়। আর এই উদ্যোগটি কারিগরি দিক পরিচালনা করেছে দেশের সেরা মোবাইল এ্যাপ্লিকেশন নির্মাণ প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড।


এই মোবাইল এ্যাপ্লিকেশনটি নকিয়া স্টোর থেকে নকিয়া ফোন ব্যবহারকারীরা যে কোন সময় বিনামূল্যে ডাউনলোড করতে পারবে। পুরো এ্যাপ্লিকেশনটি সাজানো হয়েছে ছয়টি গ্যালারী দিয়ে। শুরু হয়েছে মুক্তিযুদ্ধের আগের প্রস্তুতি বা যুদ্ধ শুরুর প্রাক-কাল থেকে এরপর ৭১ সালের মার্চ মাস, দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, আমাদের বিজয়ের ইতিহাস উঠে এসেছে ধীরে ধীরে অনেকটা ভার্চুয়াল যাদুঘরের মত। এছাড়াও যুদ্ধকালীন ঐতিহাসিক পোষ্টার, লিফলেট এবং আমাদের মিত্র বাহিনীর ভূমিকা সম্পর্কে যে কেউ জানতে পারবে অবলীলায়। অনেকটা ছবি এবং লেখায় মুক্তিযুদ্ধকে দেখা যাবে হাতের মুঠোয়। এই এ্যাপ্লিকেশনে এই মুহুর্তে প্রায় দুই শতাধিক ছবি এবং তার বর্ণনা রয়েছে মন্ত্রণালয়ের সৌজন্যে। এছাড়াও এর পরবর্তী সংযোজন যুক্ত হবে খুব শীঘ্রই। মুক্তিযুদ্ধের বিখ্যাত অডিওগুলো যা সেই সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রচারিত হয়েছে এবং মুক্তিযুদ্ধকালীন ধারণ করা ভিডিও যুক্ত হবে নতুন সংযোজনে। পুরোপুরি ডায়নামিক এই মোবাইল এ্যাপ্লিকেশনটির গ্রাফিক্স খুবই চমৎকার এবং সহজবোধ্য। এ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যাবে store.ovi.com থেকে শুধুমাত্র নকিয়া ব্যবহারকারীদের জন্য।

(সংবাদ বিজ্ঞপ্তি)

About mehdi

একটি উত্তর দিন