এফবিসিসি‌আই নির্বাচনে বেসিস সভাপতি শামীম আহসান নির্বাচিত

এফবিসিসি‌আই নির্বাচনে বেসিস সভাপতি শামীম আহসান নির্বাচিত

shameemব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) ২০১৫-১৭ সালের পরিচালনা পর্ষদের নির্বাচনে চেম্বার গ্রুপ ও অ্যাসোসিয়েশন উভয় গ্রুপের নির্বাচনে আবদুল ‍মাতলুব আহমাদের নেতৃত্বাধীন ব্যবসায়ী উন্নয়ন পরিষদ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।
চেম্বার গ্রুপের ১৬টি পরিচালক পদের মধ্যে মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদের ১২জন নির্বাচিত হয়েছেন। অন্যদিকে মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন স্বাধীনতা ব্যবসায়ী পরিষদের ৪ জন নির্বাচিত হয়েছেন।
অন্যদিকে অ্যাসোসিয়েশন গ্রুপের নির্বাচনে মাতলুব আহমাদের প্যানেল ১৬টি পরিচালক পদের মধ্যে ১৩টিতে নির্বাচিত হয়েছে। মো. সাফকাত হায়দার চৌধুরীর নেতৃত্বাধীন প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন ৩ জন।
নির্বাচনে তথ্যপ্রযুক্তি খাতের প্রতিনিধি বেসিস সভাপতি শামীম আহসান এসোসিয়েশন গ্রুপ থেকে ১০৩৮ ভোট পেয়ে ৪র্থ স্থান লাভ করেছেন।
শনিবার (২৩ মে) রাত সোয়া ১১টার দিকে চেম্বার গ্রুপ এবং রোববার (২৪ মে) সকাল পৌনে ৮টার দিকে অ্যাসোসিয়েশন গ্রুপের ফলাফল ঘোষণা করেন এফবিসিসিআই নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এম আলী আশরাফ এমপি।
চেম্বার গ্রুপের নির্বাচনে ব্যবসায়ী উন্নয়ন পরিষদের নির্বাচিতরা হলেন- মো. আমিনুল হক শামিম, দিলিপ কুমার আগারওয়াল, গাজী গোলাম আশরিয়া, শেখ ফজলে ফাহিম, মো. নিজাম উদ্দিন, প্রবীর কুমার সাহা, নুরুল হুদা মুকুট, হাসিনা নেওয়াজ, নাগিবুল ইসলাম দিপু, আলহাজ মো. বজিউর রহমান, মোহাম্মদ আনওয়ার সাদাত সরকার, রেজাউল করিম রেজনু।
চেম্বার গ্রুপের নির্বাচনে স্বাধীনতা পরিষদে নির্বাচিতরা হলেন, মনোয়ারা হাকিম আলী, মাসুদ পারভেজ খান (ইমরান), তবারকুল তোসাদ্দেক হোসেন খান টিটো, মো. কোহিনুর ইসলাম, আলহাজ মো, মাসুদ।
অ্যাসোসিয়েশন প্যানেলের নির্বাচিতরা হলেন হেলাল উদ্দিন (১০৯৩), নিজাম উদ্দিন রাজেশ (১০৭৮), আলহাজ মো. হারুন-অর রশিদ (১০৪৫), শামীম আহসান (১০৩৮), আবু মোতালেব (১০১৮), মো. হাবিবুল্লাহ দেওয়ান (১০১২), কে এম আখতারুজ্জামান (৯৭৬), এম শয়েব চৌধুরী (৯৭০), মো. মুন্তাকিব আশরাফ (৯৬৭), এম এম জাহাঙ্গীর হোসেন (৯৬৬), মো. আবু নাসের (৯৫১), মো, আবুল আয়েস খান (৯৩৬), খন্দকার রহুল আমিন (৯০৬), মো. আমিন হোলালী (৯০৪), মো. সাফকাত হায়দার চৌধুরী (৮৯০) এবং মো. শফিকুল ইসলাম ভরসা (৮৬৯)।
শনিবার (২৩ মে) বিকাল সোয়া ৫টার দিকে এফবিসিসিআই নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়।
এফবিসিসিআই পরিচালনা পর্ষদের নির্বাচনে অ্যাসোসিয়েশন ও চেম্বার থেকে ১৬ জন করে মোট ৩২ জন পরিচালক নির্বাচিত হন। এর বাইরে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে আরও ২০ জন মনোনীত পরিচালকসহ ৫২ জন নিয়ে এফবিসিসিআই বোর্ড গঠিত হয়।
পরিচালক নির্বাচন শেষে আগামী ২৫ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি এবং একজন সহ-সভাপতি নির্বাচিত হবেন। সংগঠনের সভাপতি ও সহ সভাপতি নির্বাচিত হবেন চেম্বার গ্রুপ থেকে। আর প্রথম সহ সভাপতি নির্বাচিত হবেন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে।
নির্বাচনে ৩টি প্যানেল অংশ নিয়েছে। তবে সভাপতি পদে প্রার্থী রয়েছে দুটি প্যানেল থেকে। এর মধ্যে উন্নয়ন পরিষদ প্যানেলের নেতৃত্বে আছেন নিটল-টাটা গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। তিনি রাজশাহী চেম্বারের প্রতিনিধি হিসেবে নির্বাচন করছেন।
অপর প্যানেলে স্বাধীনতা পরিষদ প্যানেলের নেতৃত্বে আছেন এফবিসিসিআইর বর্তমান প্রথম সহসভাপতি মনোয়ারা হাকিম আলী। তিনি চট্টগ্রাম উইমেন চেম্বারের প্রতিনিধি হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন।
এ ছাড়া অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে আলাদাভাবে ব্যবসায়ী ঐক্য পরিষদ নামে আর একটি প্যানেল ঘোষণা করা হয়েছে। এ প্যানেলে বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশনের প্রতিনিধি সৈয়দ মোয়াজ্জেম হোসাইন, বাংলাদেশ কংক্রিট প্রোডাক্ট অ্যান্ড ব্লক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি ড. কাজী এরতেজা হাসান ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং প্রতিনিধি মো. শাফকাত হায়দার নেতৃত্বে আছেন।

About Sohel Rana

একটি উত্তর দিন