এপ্রিলে ই-কমার্স মাস পালন করছে ই-ক্যাব

এপ্রিলে ই-কমার্স মাস পালন করছে ই-ক্যাব

ecabদেশের ই-কমার্স সেক্টরের উন্নয়নের লক্ষ্যে কাজ করছে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। অ্যাসোসিয়েশনটি ২০১৫ সালকে “ই-কমার্স বছর” হিসেবে ঘোষণা করে গত ৩১ ডিসেম্বর ২০১৪ তারিখে। একই সঙ্গে এপ্রিল মাসে ই-কমার্স মাস এবং ৭ এপ্রিল তারিখকে ই-কমার্স দিবস পালন করছে ই-ক্যাব। বাংলা নববর্ষকে কেন্দ্র করে দেশের আপামর জনসাধারণকে অনলাইনে কেনাকাটায় উৎসাহিত করতেই ই-ক্যাবের এ আয়োজন।
বাংলা নববর্ষ বাংলাদেশের মানুষের প্রাণের উৎসব। আনন্দ উৎসবের মধ্য দিয়ে মানুষ নতুন বছরকে বরণ করে নেয়। এ সময়ে অনেকে কেনাকাটা করেন। অনলাইনে ক্রেতাদের উৎসাহিত করতে ই-ক্যাব এর সদস্য প্রতিষ্ঠান সমূহ মূল্যছাড় সহ বিভিন্ন আকর্ষণীয় অফার দেবে। একই সাথে সেমিনার, ওয়ার্কশপ, ই-কমার্স আড্ডা, গোল টেবিল আলোচনা,  সহ ইত্যাদি নানা অনুষ্ঠান মাসব্যপী পালন করা হবে।
বর্তমান যুগ হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগ। মানব জীবনের সর্বক্ষেত্রে তথ্য প্রযুক্তির ছোঁয়া লেগেছে। ব্যবসা-বাণিজ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ই-কমার্স এর জন্ম দিয়েছে। ই-কমার্স হচ্ছে বিশ্ব বাণিজ্যের ভবিষ্যত। বিশ্বের বিভিন্ন দেশ এখন ই-কমার্স ব্যবসার দিকে ঝুঁকে পড়ছে।ইতিমধ্যেই এশিয়ার দেশগুলোতে ই-কমার্সের বাজার পশ্চিমা দেশগুলোর থেকেও বড় হয়ে উঠেছে। বাংলাদেশে ই-কমার্সের অপরিসীম সম্ভাবনা থাকা স্বত্বেও এ সেক্টরটি ভালভাবে গড়ে ওঠেনি। আমাদের দেশে বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ২৭ লক্ষ (বিটিআরসি জানুয়ারি ২০১৫) এবং এ সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১২কোটি ১৮ লক্ষ (বিটিআরসি জানুয়ারি ২০১৫)। ফেইসবুক বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং সর্বশেষ তথ্য অনুযায়ী দেশে ১ কোটির বেশি ফেইসবুক ব্যবহারকারী রয়েছে। এ বিশাল ব্যবহারকারীদের অনেকেই বাংলাদেশের ই-কমার্সের সম্ভাব্য ক্রেতা। ই-ক্যাব চেষ্টা করছে এই সম্ভাব্য ক্রেতাদের অলাইনে কেনাকাটা করতে উতসাহিত করতে।
দেশে বর্তমানে ৫০০ এর মতো ই-কমার্স ওয়েবসাইট রয়েছে যারা অনলাইনে বিভিন্ন ধরণের পণ্য বিক্রি করে। এছাড়াও দুই হাজারের বেশি ফেইসবুক পেইজ রয়েছে যার মাধ্যমেও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান তাদের পণ্য বিক্রি করে। কিন্তু ই-কমার্সের বেশির ভাগ ব্যবসা এখনো ঢাকা কেন্দ্রিক। ঢাকার বাইরে ই-কমার্স ততটা জনপ্রিয় নয়। ঢাকার বাইরে সারাদেশে ই-কমার্সকে ছড়িয়ে দিতে ই-ক্যাব নিরবিচ্ছন্ন ভাবে কাজ করে যাচ্ছে।

About Sohel Rana

একটি উত্তর দিন