এজেন্ট ভিত্তিক নতুন মডেলের ‘এসিসটেড’ ই-কমার্স শুরু

এজেন্ট ভিত্তিক নতুন মডেলের ‘এসিসটেড’ ই-কমার্স শুরু

ajkerসারা দেশের প্রত্যন্ত অঞ্চলে ই-কমার্স সেবা ছড়িয়ে দেবার উদ্দশ্যে নতুন ব্যবসায়িক মডেল Assisted E-Commerce নিয়ে কাজ শুরু করতে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন মার্কেটপ্লেস ‘আজকের ডিল ডট কম’ (AjkerDeal.com) এবং রিটেইল সার্ভিস ডেলিভারি ব্র্যান্ড ‘পেওয়েল’ (PayWell)।
দেশে বিশাল সংখ্যক জনগোষ্ঠী যাদের হাতে এখনো ইন্টারনেট সেবা পৌঁছায়নি বা যাদের এখনো অনলাইনে পেমেন্ট করার সুবিধা নেই, তাদেরকে অনলাইনে কেনাকাটার সুযোগ করে দিতেই এই উদ্যোগ। সারা দেশে বিভিন্ন জেলা আর উপজেলায় পেওয়েলের ২,০০০ এর বেশি এজেন্ট কাজ করছে। এদের সবার কাছে রয়েছে বিশেষ মোবাইল এ্যাপ। এখন থেকে এই এ্যাপের মাধ্যমে আজকের ডিলের যেকোনো পণ্য কেনা যাবে। এজেন্টরা কাস্টমারদের সাহায্য করবে পণ্য খুঁজে পেতে। পেমেন্ট করা যাবে এজেন্টের কাছেই। ডেলিভারির দায়িত্বও নিবে এজেন্ট নিজে।
Assisted E-Commerce মডেল ও এটির এজেন্ট নেটওয়ার্ক তৈরির উদ্যোগ আজ ১৯ তারিখ বেসিস সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিক ভাবে উদ্ভোধন করা হয়। এই উপলক্ষে সাংবাদিকদের সাথে তুলে ধরা হয় এর পরিকল্পনা।
আজকের ডিলের চেয়ারম্যান ফাহিম মাশরুর বলেন যে বিশাল সম্ভবনা থাকা সত্বেও ইন্টারনেট আর অনলাইন পেমেন্টের সমস্যার জন্য দেশে এখনো অনলাইন কেনাকাটা এখনো বেশি দূর এগুতে পারে নি। তিনি বলেন Assisted E-Commerce নেটওয়ার্কের এজেন্টদের সহায়তায় এই সমস্যাগুলোর এক ধরণের সমাধান হবে। এই মডেল সফল হলে ঢাকার বাহির থেকে অনেক বেশি মানুষ অনলাইনে অর্ডার দিবে।
পেওয়েলের চেয়ারম্যান আনিসুল ইসলাম বলেন যে দেশে এই ধরণের উদ্যোগ এই প্রথম। পেওয়েল ইতিমধ্যেই তার এজেন্ট নেটওয়ার্ক বিভিন্ন টেলিফোন বিল, বিদ্যুৎ বিল সহ অনেক সেবার পেমেন্টের জন্য ব্যবহার করছে। এখন থেকে এই নেটওয়ার্ক ব্যবহার হবে অনলাইন শপিং সুবিধা দেবার জন্যও।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- পেওয়েলের এমডি ফায়জুল হামিদ, চিফ মার্কেটিং অফিসার, মুহাম্মদ কুদরতুল্লাহ, আজকের ডিলের সিটিও রনি মন্ডল ও বিজনেস হেড সৌরভ কবির I

About Sohel Rana

একটি উত্তর দিন