এক দিনে এক হাজার কোটি বার্তা!

এক দিনে এক হাজার কোটি বার্তা!

স্মার্টফোনের জনপ্রিয় মেসেঞ্জার হোয়াটসঅ্যাপ (www.whatsapp.com) দিনে এক হাজার কোটি বার্তা আদান-প্রদানের নতুন রেকর্ড করেছে। সম্প্রতি এ তথ্য জানা গেছে।
দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা এ মেসেঞ্জারটির মাধ্যমে ২০১১ সালের অক্টোবরে দৈনিক বার্তা আদান-প্রদান হতো ১০০ কোটি যা চলতি বছরের এপ্রিলে ২০০ কোটি ছড়িয়ে যায়। পরবর্তী সময়ে মাত্র চার মাসের মধ্যেই দিনে এক হাজার কোটি বার্তা আদান-প্রদানের রেকর্ড করে মেসেঞ্জারটি। ৪০০ কোটি বার্তা ব্যবহারকারীরা পেয়েছেন এবং অন্যদের পাঠিয়েছেন ৬০০ কোটি বার্তা!
শুধু বার্তা আদান-প্রদানের সুবিধার বাইরে অন্যান্য সুবিধা থাকায় দ্রুত এ ম্যাসেঞ্জারটির জনপ্রিয়তা বাড়ছে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। আর ব্যবহারকারীদের নানা চাহিদা আর পছন্দের বিষয়টি মাথায় রেখে প্রতিনিয়তই নানা ধরনের নতুন সুবিধা যুক্ত হচ্ছে এতে। বিভিন্ন অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনেই এ মেসেঞ্জারটি ব্যবহার করা যায়। চ্যাট ছাড়াও এ মেসেঞ্জারটির মাধ্যমে ছবি শেয়ার ছাড়াও ভিডিও এবং অডিও মিডিয়া বার্তা আদান-প্রদান করা যায়। আর মেসেঞ্জারের এমন রেকর্ডকে এসএমএস কিলার হিসেবে অভিহিত করা হচ্ছে। শিগগিরই হয়তো এসএমএসের বদলে সবাই বার্তা, ছবি আদান-প্রদানের সুবিধা যুক্ত এ মেসেঞ্জারেই অভ্যস্ত হয়ে যাবেন সবাই, এমনই আশা প্রতিষ্ঠানটির। —টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে কাজী আশফাক আলম

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন