একজনের প্রচেষ্টায় কিছুই হয় না: জাকারবার্গ

একজনের প্রচেষ্টায় কিছুই হয় না: জাকারবার্গ

fbএক​টি প্রতিষ্ঠান দাঁড় করানো কী খুব কঠিন কোনো কাজ? এর উত্তর শোনা যাক ফেসবুকের মতো একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার মুখ থেকেই। মার্ক জাকারবার্গ বলেন, একা একা কিছুই হয় না। শুধু মেধাবী হলেই কী হয়? স্মার্ট আর মেধাবী হলেও শুধু একা কোনো প্রতিষ্ঠান দাঁড় করানো সম্ভব নয়।
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ সম্প্রতি প্রতিষ্ঠান বা কোম্পানি প্রতিষ্ঠার বেশ কিছু পরামর্শ দিয়েছেন তরুণ উদ্যোক্তাদের। ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।
মার্ক জাকারবার্গ জানিয়েছেন, অনেক সময় গণমাধ্যমে কোনো কোম্পানি প্রতিষ্ঠার বিষয়গুলো এমনভাবে তুলে আনা হয়, যেখানে অনেকেই স্বউদ্যোগে প্রতিষ্ঠান দাঁড় করাতে নিরুৎসাহী হন।
সম্প্রতি জাকারবার্গকে একজন প্রশ্ন করেছিলেন, ঠিক কখন কোন মুহূর্তে তিনি ফেসবুক তৈরির কথা ভেবেছিলেন? জাকারবার্গ হাসতে হাসতে বলেন, ঠিক এক মুহূর্তে কোনো কোম্পানির প্রতিষ্ঠার ধারণা মাথায় আসে না। দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা, চিন্তাভাবনার ফসল হিসেবে একটি কোম্পানি দাঁড়িয়ে যেতে পারে।
জাকারবার্গ বলেন, একটি কোম্পানি বা একটি প্রতিষ্ঠান দাঁড় করাতে হলে একজনের প্রচেষ্টায় কিছুই হয় না।
গণমাধ্যমে অনেক সময় উদ্যোগ গড়ে তোলার ধারণাটিকে খুব সহজ করে বলা হয়। আদতে বিষয়টি এতটা সহজ নয়। একজন ব্যক্তি তার স্মার্টনেস আর ভালো ধারণা নিয়ে কখনো একটি চমৎকার প্রতিষ্ঠান গড়ে তুলতে পারেন না। অথচ মিডিয়াতে উদ্যোক্তা গড়ে তোলার জন্য বিষয়টিকে এভাবেই উপস্থাপন করা হয়।
জাকারবার্গ যুক্তি দিয়ে বলেন, একটি প্রতিষ্ঠান তৈরি করতে একসঙ্গে কয়েকজনকে একই চিন্তাধারা বাস্তবায়নে দীর্ঘদিন ধরে কাজ করে যেতে হবে। চমৎকার একটি প্রতিষ্ঠান দাঁড় করানোর ক্ষেত্রে শুরুতেই নিজের চমক থাকতে হবে বিষয়টি তা নয়; বরং নিজেকে ধৈর্যশীল এবং লক্ষ্যে অটুট রাখতে হবে।

About Sohel Rana

একটি উত্তর দিন