“একই সুতোয় নিজেদের গেথে নিলেন ওডেস্ক ও ইল্যান্স !”

“একই সুতোয় নিজেদের গেথে নিলেন ওডেস্ক ও ইল্যান্স !”

ওডেস্ক ও ইল্যান্স এখন অনলাইন বাজারে এক হয়ে গেলো । এই দুই প্রতিষ্ঠান একজোট হয়ে কাজ করবে এবং সম্পুর্ন ভিন্ন ধর্মি একটি অনলাইন বাজার গড়ে তুলবে, এবং তারা আশা করছে এই প্রতিষ্ঠানটি সবার কাছে জনপ্রিয়তা লাভ করবে । ইল্যান্স এবং ওডেস্ক একত্রিত হয়ে নতুন কোম্পানি তৈরির ঘোষণা দিয়ে চুক্তি স্বাক্ষর করেছে।

এই দুই অনলাইন বাজারে ১৮০ টি দেশের এক বিলিয়নেরও বেশি ফ্রিল্যান্সার কাজ করছেন। টেকনোলোজি বিষয়ক সাইট allthingsdigital এই খবর প্রচার করেছে । বাংলাদেশে ইল্যান্সের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান বিষয়টি নিশ্চিত করেছেন।

 

অনলাইন কাজের ক্ষেত্র

ইল্যান্স

ওডেস্ক ও ইল্যান্সঃ

বর্তমান বিশ্বে ওডেস্ক ও ইল্যান্স  ১ম লাইনের দুটি অনলাইন বাজার হিসেবে প্রসিদ্ধ । এক সাথে হয়ে এই দুটি প্রতিষ্ঠান অনলাইন কাজের জন্য বর্তমান সুযোগ-সুবিধা গুলোর মান উন্নতিসহ ভিন্ন ধর্মি আরও কিছু সেবা নিয়ে আসার ব্যপারে জোট হয়ে কাজ করবে । যার ফলে ফ্রিল্যান্সার এবং ব্যবসায়ী কোম্পানিগুলো কর্ম ক্ষেত্রে আরও কিছু সুযোগ-সুবিধা পাবেন । তবে প্রতিষ্ঠান দুটি এক হয়ে নতুন প্রতিষ্ঠান তৈরি করলেও আপাতত ওডেস্ক ও ইল্যান্স ভিন্ন প্ল্যাটফর্ম হিসেবেই কাজ করবে ।

ইল্যান্স জানিয়েছে , অনলাইন কাজের জন্য নতুন কোম্পানিটি উন্নত ফিচার যোগ করবে ।  একটি একক কোম্পানি হিসেবে বিশ্বের এক বিলিয়ন ফ্রিল্যান্সাদের প্ল্যাটফর্ম হতে যাচ্ছে । এই কোম্পানির প্রধান নির্বাহীর দায়িত্ব পেতে যাচ্ছেন বর্তমানে ইল্যান্সের প্রধান নির্বাহী পরিচালক ফাবিও রোসাটি এবং বোর্ডের নির্বাহী চেয়ারপার্সন হিসেবে থাকছেন ওডেস্কের প্রধান নির্বাহী চেয়ারপার্সন থমাস লেয়টন । ওডেস্কের সিইও গ্যারি সোয়ারট কৌশলি উপদেষ্টার দায়িত্ব পালন করবেন । নতুন প্রতিষ্ঠানের নাম গঠন বিষয়টি সকল কার্যক্রম শেষ হওয়ার পর জানিয়ে দেয়া হবে ।

ইল্যান্সের সিইও ফাবিও রোসাটি বলেছেন , “আমরা এমন দুটি অনলাইন বাজারকে এক করছি, যারা কাজের মধ্য দিয়ে বিশ্বকে একত্রিত করে বিশ্বাসী এবং সর্বদাই আর্থিক ও সামাজিক উন্নতির কাজ করতে চায়। ওডেস্ক ও ইল্যান্স একত্রিত হওয়া মানে বিশ্ব অনলাইনে ফ্রিল্যান্সারদের ও বায়ারদের বিভিন্ন সুবিধা হবে।”

এ ব্যপারে ওডেস্ক সিইও গ্যারি সোয়ারট বলেছেন , “এই যোগদান অনলাইন কর্মের ক্ষেত্রে একটি স্মরণীয় হয়ে থাকবে । এখন সারা বিশ্বে প্রায় ২.৭ কোটি মানুষ অনলাইনের সাথে আছে , যাঁরা স্বাধীনভাবে একটি কাজ বেছে নেয়ার জন্য এবং বিভিন্ন স্থান থেকে একসাথে হওয়ার জন্য আগ্রহী হয়ে আছে। ৪২২ কোটি ডলারের আন্তর্জাতিক কর্মের প্লাটফরম এখন নতুনভাবে গঠনের জন্য প্রস্তুত হয়ে আছে। তাছাড়াও কাজের ক্ষেত্রের তুলনায় প্রায় ১০ গুণ বেশি দ্রুত এগিয়ে যাওয়া অনলাইন কাজের ক্ষেত্রে আরও দ্রুত গতিতে পরিবর্তন আনার উদ্দ্যেশে ইল্যান্সের সাথে এক হতে পেরে ওডেস্ক কর্তৃপক্ষও আনন্দিত ।”
ইল্যান্সের পরিচয়ঃ

ইল্যান্স হচ্ছে প্রসিদ্ধ অনলাইন বাজার যেখানে মানুষ নানাভাবে কাজ করতে পারে। ইল্যান্স ফ্রিল্যান্স কাজের ক্ষেত্রে জনপ্রিয় বাজার । ইল্যান্সে বর্তমানে ১৭০টি দেশের ৮ মিলিয়ন বায়ার এবং ৩০ মিলিয়ন ফ্রিল্যান্সাররা কাজ করে থাকেন ।  প্রত্যেক বছরেই ১৩ মিলিয়নেরও বেশী কাজ ইল্যান্সে পোস্ট হয় ।

 

ওডেস্ক ও ইল্যান্স

ওডেস্ক

ওডেস্কের পরিচয়ঃ

অনলাইন কর্ম ক্ষেত্রে ওডেস্ক প্রসিদ্ধ একটি নলাইন বাজার । ওডেস্কে প্রায় ১০ মিলিয়ন ব্যবসায় কোম্পানি ও প্রায় ৫০ মিলিয়ন ফ্রিল্যান্সার আছে । ২০১৩ সালের তথ্য অনুসারে , মোট ১০০ বিলিয়ন ডলারেরও বেশি কাজ শেষ হয়েছে ওডেস্ক অনলাইন বাজার থেকে।
বাংলাদেশের প্রেক্ষাপটঃ

অনলাইনের কর্ম ক্ষেত্রে ওডেস্ক ও ইল্যান্স বাংলাদেশে প্রসিদ্ধ দুটি অনলাইন বাজার । ইল্যান্সের country ম্যানেজার বলেছেন , এই দুটি অনলাইন বাজারে আড়াই লাখেরও বেশি দেশি ফ্রিল্যান্সার কর্মরত আছে । ওডেস্ক ও ইল্যান্সের যোগদানের ফলে নতুন যে ফিচার আসতে যাচ্ছে তা অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের জন্য সুন্দর সুযোগ তৈরি করতে পারে বলে মনে করছেন তিনি।

About Mahdi Hasan

Mahdi Hasan

One comment

একটি উত্তর দিন